২৫ বছরের কনেকে বিয়ে করলেই মিলবে পুরস্কার

২৫ বছরের কনেকে বিয়ে করলেই মিলবে পুরস্কার

মজার খবর স্পেশাল

আগস্ট ২৯, ২০২৩ ১১:৪৭ পূর্বাহ্ণ

কনের বয়স ২৫ বা এর কম হলেই দম্পতিকে এক হাজার ইউয়ান বা ১৩৭ ডলার পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে চীনের পূর্বাঞ্চলীয় একটি কমিউনিটি। তরুণদের বিয়ে করার উৎসাহ যোগানো ও জন্মহার কমে যাওয়ায় ওই কাউন্টি প্রশাসন এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

এতে বলা হয়, চাংশান কাউন্টির অফিসিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে গত সপ্তাহে পুরস্কারের ঘোষণাটি দেওয়া হয়। সেখানে বলা হয়, উপযুক্ত বয়সে বিবাহ এবং সন্তান জন্মদানের প্রচার করতে এ পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া শিশুর জন্ম ও শিক্ষার জন্য ভর্তুকি দেওয়া হবে বলে জানিয়েছে চাংশান প্রশাসন।

চীনে জনসংখ্যা বৃদ্ধির হার ছয় দশকের মধ্যে সর্বনিম্ন। জন্মহার বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে চীন সরকার। চীনের পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, বর্তমানে দেশটির মোট জনসংখ্যা ১৪১ কোটি।

চীনের আইন অনুযায়ী, ছেলেদের বিয়ের ন্যূনতম বয়স ২২ ও মেয়েদের ২০। তবে দেশটিতে বিয়ের প্রবণতা কমে গেছে। ২০২২ সালে চীনে ৬৮ লাখ দম্পতির বিয়ে হয়, যা ১৯৮৬ সালের পর সবচেয়ে কম। ২০২১ সালের চেয়ে ওই বছর প্রায় ৮ লাখ কম বিয়ে হয়।

২০১৬ সালে চীনা সরকার বিতর্কিত এক সন্তান নীতিমালার বিপরীতে দম্পতিদের দুই সন্তান নেওয়ার অনুমতি দেয়। ফলে, পরের দুই বছর জন্মহার বাড়লেও দেশটির জন্ম হারের যে নিম্নমুখীতা তা পাল্টে দেওয়া যায়নি। শিশুর লালন পালনের খরচ বেড়ে যাওয়া ও ক্যারিয়ারের কথা চিন্তা করেই চীনের নারীদের সন্তান নেওয়ার প্রতি আগ্রহ কমছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *