নাটকীয়তার এক যুগ পর রিহ্যাব নির্বাচন আজ

রাজনীতি স্পেশাল

ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ২:২৭ অপরাহ্ণ

দীর্ঘ প্রায় এক যুগ পর আবাসন খাত ব্যবসায়ীদের একমাত্র সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশনের (রিহ্যাব) অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে আজ মঙ্গলবার। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে সকাল ১০ টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ, বিকেল ৪ টা পর্যন্ত চলবে এটি।

নির্বাচন অনুষ্ঠানে আদালতের ঘোষণার পর বাণিজ্য সংগঠনটির নির্বাচন নিয়ে প্রাণ ফিরে পায় সাধারণ ভোটারদের মধ্যে। এরই মধ্যে প্রার্থীরাও সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রচারণা শেষ করেছেন ।

তবে নির্বাচন কমিশন প্রথমে ২৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন ঘোষণা করলেও পরে তা পিছিয়ে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নির্ধারণ করা হয়। খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে মোট ৪টি প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রার্থীরা। নির্বাচনে ঢাকায় পরিচালক পদে ২৬টি আদনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮৬ জন প্রার্থী। এছাড়া চট্টগ্রামে পরিচালক পদে ৩টি আসনের জন্য লড়ছেন ৭ জন প্রার্থী। চট্টগ্রাম অঞ্চলে ৫ কার্যনির্বাহী কমিটির সদস্য পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিকেল ৪টা পর্যন্ত রিহ্যাবে প্রায় ৪৭৬ জন ভোটার এ ভোট প্রদান করবেন।

নির্বাচনে ভোটের ভেন্যু নিয়ে প্রার্থী ও ভোটারদের মাঝে নানান কৌতূহল ছিল শুরু থেকেই। কারণ বিজিএমইএ ও রিহ্যাবের নির্বাচন সাধারণত পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয়ে থাকে। এবারের নির্বাচনও রাজধানীর যেকোনো একটি পাঁচ তারকা হোটেলে করার অনুরোধ করেছিল প্রায় সব প্যানেলই। তবে নির্বাচন কমিশন খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটকে বেছে নিয়েছে। যদিও এখানে ভোটের দিন কোনো চাপ প্রয়োগ হতে পারে- এমন শঙ্কার কথা জানিয়েছেন একাধিক প্রার্থী। তবে কমিশন বলছে, ভোট সুষ্ঠু করার জন্য সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভোটের পরিবেশে যাতে বিঘ্ন না ঘটে সেজন্য ভোটের দিন আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য উপস্থিতি থাকবেন। গণমাধ্যমের সামনেই একটু পর পর ব্রিফ করা হবে, স্ক্রিনের মাধ্যমে দেখানো হবে নির্বাচনের পরিবেশ।

নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতাকারী একাধিক প্রার্থী গণমাধ্যমকে বলেছেন, তাদের শঙ্কা হলো ভোটের পরিবেশ নিয়ে। আমরা চাই সুষ্ঠু ভোট। ভোটের মাধ্যমে প্রার্থীরা আসুক, এটা চাই। নির্বাচিত নেতা এলে সংগঠনকে বুঝতে পারবেন নেতারা।’

রিহ্যাব নির্বাচনের জন্য গঠিত নির্বাচন কমিশন ভোটার ও প্রার্থীদের সুষ্ঠু ভোটের বিষয়ে আশ্বস্ত করছেন । এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার সুব্রত কুমার দে (যুগ্ম সচিব) সাংবাদিকদের বলেছেন, নির্বাচন সুষ্ঠু হবে, ভোটের পরিবেশ ভালো থাকবে। নির্বাচনের দিন আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য উপস্থিত রয়েছে। স্ক্রিনের সাহায্যে দেখানো হবে ভোটের চিত্র। ভোটের পরিবেশ নিয়ে ঘণ্টায় ঘণ্টায় গণমাধ্যমকে ব্রিফ করা হবে।

রিহ্যাব সূত্র বলছে, প্রায় এক যুগ পর এই ভোট হচ্ছে বাণিজ্য সংগঠনটির। নির্বাচনে ঢাকার ২৯ পরিচালক পদের বিপরীতে লড়ছেন ৮৬ প্রার্থী। আর চট্টগ্রামের তিনটি পরিচালক পদের বিপরীতে প্রার্থী আছেন সাতজন। চারজন প্রার্থী মনোনয়ন প্রত্যাহারের শেষদিনে নিজেদের মনোনয়ন প্রত্যাহার করেন। নির্বাচনকে কেন্দ্র করে চারটি প্যানেলে হয়েছে। প্যানেলগুলোর মধ্যে রয়েছে- রিহ্যাব সাবেক সাধারণ সম্পাদক ও জাপান গার্ডেন সিটির ব্যবস্থাপনা পরিচালক মো. ওয়াহিদুজ্জামানের নেতৃত্বাধীন ‘আবাসন ব্যবসায়ী ঐক্য পরিষদ’, এই প্যানেলই মূলত নির্বাচনের জন্য লড়াই করেছেন। নির্বাচন না দেওয়ায় সর্বশেষ কমিটির বিরুদ্ধে মামলা করেছেন। আদালত নির্বাচনের পক্ষে রায় দেওয়ায় এই প্যানেলের নেতারা জানিয়েছেন, যেহেতু তাদের লড়াইয়ের কারণেই এক যুগ পর নির্বাচন হচ্ছে সেহেতু ভোটাররা তাদেরকেই ভোট দেবেন বলে তাদের বিশ্বাস।
এছাড়া নির্বাচনে অন্য প্যানেলগুলোর মধ্যে রয়েছে সেঞ্চুরি রিয়্যালটির চেয়ারম্যান এম জি আর নাসির মজুমদারের নেতৃত্বে ‘ডেভেলপারস ফোরাম’, রিহ্যাবের সাবেক সহ-সভাপতি নজরুল ইসলামের নেতৃত্বে ‘নবজাগরণ প্যানেল’ এবং সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি ও হামিদ রিয়েল এস্টেট কনস্ট্রাকশনের এমডি ইন্তেখাবুল হামিদের নেতৃত্ব ‘জয়ের ধারা প্যানেল’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *