স্টিয়ারিংয়ে ত্রুটি, ৮৭ হাজার গাড়ি ফিরিয়ে নিচ্ছে মারুতি সুজুকি

স্টিয়ারিংয়ে ত্রুটি, ৮৭ হাজার গাড়ি ফিরিয়ে নিচ্ছে মারুতি সুজুকি

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুলাই ২৯, ২০২৩ ৯:১৭ পূর্বাহ্ণ

বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকির গাড়ি উৎপাদনে বেশ বড় ধাক্কা এলো। ভারতজুড়ে মোট ৮৭ হাজার ৫৯৯ ইউনিট S-Presso এবং Eeco গাড়ি বাজার থেকে তুলে নিল মারুতি। গাড়িগুলোতে যান্ত্রিক ত্রুটি থাকায় তুলে নেয়া হয়েছে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, প্রতিটি মডেলেরই স্টিয়ারিং টাই রড পরীক্ষা এবং ত্রুটিমুক্ত মেরামতের জন্য তুলে নেয়া হয়েছে। বিনা খরচে ত্রুটিপূর্ণ অংশ দেখে তা প্রতিস্থাপন করে দেওয়া হবে। এর জন্য ক্ষতিগ্রস্ত গাড়িগুলোর মালিকদের সঙ্গে যোগাযোগ করবে অনুমোদিত ডিলাররা। ২৪ জুলাই অর্থাৎ গতকাল সন্ধ্যা থেকে গাড়িগুলোকে তুলে নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

গাড়িপ্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা আশঙ্কা প্রকাশ করছি এই গাড়িগুলোতে ব্যবহৃত স্টিয়ারিং টাই রডের একটি অংশে সম্ভাব্য ত্রুটি রয়েছে, যা একটা সময়ের পরে ভেঙে যেতে পারে। আর এমন ত্রুটির ফলে গাড়ির স্টিয়ারিং, এমনকি গাড়িটির পরিচালনার ক্ষেত্রে সমস্যা হতে পারে।’

ইদানীং গাড়ি প্রস্তুতকারী কোনো সংস্থা এমন ভুল করেনি। ভারতের বৃহত্তম নির্মাণকারী সংস্থা হওয়া সত্ত্বেও মারুতি সুজুকি এমন সমস্যার সম্মুখীন হল। ভালো বিষয় এটাই যে, গাড়িগুলোর যান্ত্রিক ত্রুটি বুঝতে পেরে বিশাল সংখ্যক মডেল প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে মারুতি কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গত সোমবার মারুতি সুজুকির শেয়ার বিএসইতে আগের তুলনায় ০.৭৫ শতাংশ কমে ৯,৬৯৪.৭০ টাকায় শেষ হয়েছে।

অফিসিয়াল বিবৃতি জারি করে সংস্থা জানায়, ক্রটিপূর্ণ এই মডেলগুলি তৈরি করা হয়েছিল ২০২২ সালের ৫ জুলাই থেকে চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময়পর্বে। তবে গাড়ির মালিকদের এর জন্য আলাদা করে সার্ভিস চার্জ দিতে হবে না। কোম্পানি অনুমোদিত ডিলাররাই যোগাযোগ করে নেবে গাড়ির মালিকের সঙ্গে। ত্রুটিমুক্ত প্রতিস্থাপনের পরে হস্তান্তর করা হবে গাড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *