আফগানদের কাছে পাত্তাই পেল না লংকানরা

খেলা

আগস্ট ২৮, ২০২২ ৭:১৭ পূর্বাহ্ণ

নিজেদের শততম টি-২০ ম্যাচকে জয় দিয়ে স্বরনীয় করেই রাখলো আফগানিস্তান। এশিয়া কাপের প্রথম দিনের প্রথম ম্যাচে শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়ে সহজ জয় তুলে নেয় অপেক্ষাকৃত কম শক্তিশালী আফগানিস্তান। নিজেদের ইনিংসে দাপুটে ব্যাটিং-বোলিংয় করে লংকানদের কোনো পাত্তাই দেয়নি রশিদ-নবীরা। ফলে ১০৫ রানের সহজ লক্ষ্য ১০.১ ওভারেই টপকে যায় তারা। এর ফলে ৮ উইকেটের বড় জয়ে নিজেদের এগিয়ে রাখলো আফগানিস্থান।

নিজেদের দ্বিতীয় ইনিংসে শুরুতে ওপেন করতে নামেন হজরতউল্লাহ জাজাই ও রহমতউল্লা গুরবাজ। লংকান বোলারদের সহজেই মোকাবেলা করে আফগান ব্যাটাররা ৪ ওভার ৩ বলে ৫০ রান পুর্ন করেন।

তারপরই আউট হয়ে যান রহমতউল্লা গুরবাজ। হাসারাঙ্গার বলে উইকেট ছেড়ে বাইরে এসে খেলতে গিয়ে সরাসরি বোল্ড আউট হন তিনি। তার আগে গুরবাজের ব্যাট থেকে আসে ৪০ রান। তারপরেই ১৫ রান করে  রান আউটে কাটা পড়েন ইব্রাহিম জাদরান।

শেষের দিকে জাজাই আর জাদরানের ব্যাটে করে জয় তুলে নেয় আফগানিস্তান। রহমতউল্লা জাজাই ৩৭ ও জাদরান ২ রানে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেন।

চার বছর পর পর্দা উঠে এশিয়ার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট এশিয়া কাপ ক্রিকেটের। উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হয় আফগানিস্তান। এ ম্যাচে যেন অচেনা এক শ্রীলংকাকে দেখলো উপমহাদেশ। আফগান বোলারদের দাপুটে বোলিংয়ে ১০ উইকেট হারিয়ে ১০৫ রানে আটকে যায় শক্তিশালী শ্রীলংকা।

নিজেদের শততম ম্যাচ খেলা আফগানদের গোলার আঘাতে শুরুতে যেন সামলেই উঠতে পারেনি লংকানরা। শুরুতেই ৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। তারপর ১৫ ওভারে গিয়ে ৭৩ রানেই হারাতে হয় তাদের ৮ উইকেট। শেষ পর্যন্ত ১৯ ওভার ৪ বলে ১০৫ রানে গিয়ে থামে লংকানদের ইনিংস। ফলে আফগানদের সামনে ম্যাচে জয়ী হতে টার্গেট গিয়ে দাঁড়ায় ১০৬ রানের।

শনিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শ্রীলংকাকে ব্যাটিংয়ে পাঠান আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। শ্রীলংকার বিপক্ষে আজকের ম্যাচটি আফগানিস্তানের জন্য স্মরণীয় হয়ে গেল। কেননা আজ শততম টি-২০ ম্যাচ খেলতে নামে আফগানরা।

খেলার প্রথম থেকেই শ্রীলংকাকে চেপে ধরেন নবিরা।  প্রথম ২ ওভারে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলংকা। ইনিংসের শেষ পর্যন্ত সেখান থেকে আর বেরই হতে পারেনি লংকানরা।

ম্যাচে ওপেন করতে নামেন পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস।  প্রথম বলেই এক রান নিয়ে মেন্ডিসকে স্ট্রাইক দেন পাথুম নিশাঙ্কা।  তিন বলে ফেস করলেও পঞ্চম বলে এলবি হয়ে ঘরে ফেরেন কুশল মেন্ডিস।  এরপরের বলে একইভাবে শূন্য রানে ঘরে ফেরেন চারিথ আসালঙ্কা।

এরপর বলে আসেন নাভিন উল হক। নিজের শেষ বলে উইকেটের পেছনে থাকা রহমানুল্লাহ গুরবাজের হাত ক্যাচ বানিয়ে ৩ রানে ফেরান পাথুম নিশাঙ্কাকে। ৫ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই কোণঠাসা হয়ে পড়ে শ্রীলংকা। ফজল হক ফারুকি নিজের দ্বিতীয় আর লঙ্কান ইনিংসের তৃতীয় ওভারটি দেন মেইডেন। ফলে প্রথম ৩ ওভারে মাত্র ৫ রান তুলতে পারে লংকানরা।

সেই চাপ কাটিয়ে উঠতে চতুর্থ ওভারে নাভিন উল হকের ওপর চড়াও হন ভানুকা রাজাপাকসে আর দানুশকা গুনাথিলাকা। রাজাপাকসের ছক্কা আর গুনাথিলাকার বাউন্ডারিতে ওই ওভারে ১৩ রান তুলে নেয় শ্রীলংকা। পঞ্চম ওভারে মুজিব উর রহমান দেন মাত্র ৩ রান। তবে আজমতউল্লাহ ওমরজাইয়ের করা পরের ওভারেই দুটি করে ৪টি চার মেরে ২০ রান তুলে নেন রাজাপাকসে আর গুনাথিলাকা। তাতে পাওয়ার প্লের ৬ ওভারে ৩ উইকেটে ৪১ রান পায় লংকানরা।

৩১ বলে ৪৪ রানের জুটি গড়েন রাজাপাকসে আর গুনাথিলাকা। কিন্তু দলের রান পঞ্চাশ ছুঁতেই ভুল করে বসেন ধীরগতির গুনাথিলাকা। মুজিব উর রহমানকে রিভার্স সুইপ খেলে ডিপ পয়েন্টে ক্যাচ হন ১৭ বলে ১৭ করা এই ব্যাটার।আফগান অফস্পিনারের দ্বিতীয় শিকার হাসারাঙ্গা। ৮ বলে মাত্র ২ রান করে মিডঅফে নাবির হাতে ক্যাচ তুলে দেন এই অলরাউন্ডার। ৬০ রানে ৫ উইকেট হারায় লঙ্কানরা।

পরের ওভারে নাবির বেরিয়ে যাওয়া বলে ব্যাট চালিয়ে উইকেটরক্ষকের ক্যাচ হন অধিনায়ক দাসুন শানাকাও (০)। নাবির করা ইনিংসের ১৩তম ওভারে টানা দুই বলে দুই রানআউট শেষ আশাটাও শেষ করে দেয় লংকানদের। ২৯ বলে ৩৮ করে ভানুকা রাজাপাকসে ফেরার পর মাহিশ থিকশানাও রানআউট হন না বুঝেই রান নিতে গিয়ে।

৭৫ রানে ৯ উইকেট হারানো লঙ্কানদের এরপর একাই টেনে নিয়েছেন লোয়ার অর্ডারের চামিকা করুনারত্নে। ইনিংসের শেষ ওভারে এসে ফারুকির বলে বোল্ড হন এই ব্যাটার। আউট হবার আগে করেন ৩৮ বলে ৩১ রান।

আফগান বোলারদের মধ্যে সবচেয়ে সফল হন ফারুকি। মাত্র ১১ রানে ৩ উইকেট শিকার করেন এই্ বাঁহাতি পেসার। দুটি করে উইকেট মোহাম্মদ নাবি আর মুজিব উর রহমানের।

২০১৬ সালের পর দ্বিতীয়বারের মতো টি-২০ ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে এবারের এশিয়া কাপ।

স্কোর:

শ্রীলংকা : ১০৫/১০ – ১৯.৪ ওভার

বানুকা রাজা পাকসে: ৩৮

চামিকা করুনারত্নে: ৩১

বোলিং:

ফজলহক ফারুকি: ৩

মুজিব : ২

নবী: ২

আফগানিস্তান: ১০৬/২ – ১০.১ ওভার

রহমতউল্লা গুরবাজ : ৪০

হজরতউল্লা জাজাই : ৩৭

বোলিং:

হাসারাঙ্গা: ১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *