বাংলাদেশের ফুটবলে ইউরোপিয়ান ফুটবলের আদলে লিগ-টুর্নামেন্ট চলবে একই সঙ্গে

বাংলাদেশের ফুটবলে ইউরোপিয়ান ফুটবলের আদলে লিগ-টুর্নামেন্ট চলবে একই সঙ্গে

খেলা স্লাইড

অক্টোবর ২, ২০২২ ৯:৪৭ পূর্বাহ্ণ

২০০৮ সাল থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান ছিলেন আব্দুস সালাম মুর্শেদী। সম্প্রতি ব্যক্তিগত কারণে এই পদ থেকে সরে গেছেন তিনি। এরপর বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন নিজেই এ দায়িত্ব নেন।

দায়িত্ব নেয়ার পর ঘরোয়া ফুটবলে নতুনত্ব আনার চেষ্টা করছেন কাজী সালাউদ্দিন। এখন থেকে ইউরোপিয়ান ফুটবলের আদলে লিগ ও টুর্নামেন্ট চলবে একই সঙ্গে।

উন্নত ফুটবল বিশ্বে সপ্তাহের ছুটির দিনগুলোতে যেমন লিগ ও মাঝের দিনে মহাদেশীয় বা ঘরোয়া টুর্নামেন্ট হয়, বাংলাদেশেও সামনের মৌসুম থেকে তেমনটাই হবে।

বিশ্বকাপের মধ্যে ৯ ডিসেম্বর থেকে ঘরোয়া লিগ শুরু হওয়ার কথা। এবারের লিগ শুধু শুক্র ও শনিবার ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। মৌসুম শুরুর টুর্নামেন্ট ফেডারেশন কাপ হবে এবার লিগের মাঝে, মঙ্গলবার।

ঘরোয়া লিগ শুরুর আগে হবে স্বাধীনতা কাপ টুর্নামেন্ট। স্বাধীনতা কাপে প্রিমিয়ার লিগের ১১ দল সরাসরি খেলবে। বাকি পাঁচ দল আসবে বাছাই খেলে। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ ও ৩ সার্ভিসেস দল এই বাছাইয়ে অংশ নেবে। সেখান থেকে পাঁচ দল মূল পর্বে খেলবে।

৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত প্রিমিয়ার ফুটবল লিগের দলবদল চলবে। দলবদল শেষ হওয়ার পাঁচ দিন পর ১৩ নভেম্বর থেকে শুরু হবে স্বাধীনতা কাপ। যা চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে সুপার কাপ ফেরানোর ঘোষণা দিয়েছিলেন কাজী সালাউদ্দিন। সে লক্ষ্যে আজ লিগ কমিটির সভায় ২-১৩ এপ্রিল একটা সম্ভাব্য সূচি রাখা হয়েছে। স্পন্সর পাওয়া সাপেক্ষে টুর্নামেন্টটি মাঠে গড়াবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *