সিলেটে বাংলাদেশ-আফগানিস্তান প্রথম টি-২০ আজ

সিলেটে বাংলাদেশ-আফগানিস্তান প্রথম টি-২০ আজ

খেলা স্লাইড

জুলাই ১৪, ২০২৩ ৭:৩৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-২ ব্যবধানে হারার পর সিলেটে দুটি টি ২০ ম্যাচ জিতে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। কিন্তু এই ফরম্যাটে আফগানিস্তান আরও বেশি শক্তিশালী।

বাংলাদেশের প্রেরণা হতে পারে এ বছর এই ফরম্যাটে তাদের পারফরম্যান্স। এ পর্যন্ত ছয় ম্যাচে পাঁচটি জয় সাকিব, লিটনদের। এ বছর ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি টি ২০ সিরিজ জয় বাংলাদেশের সাম্প্রতিকতম সাফল্য। গত তিন বছরে ঘরের মাঠে সংক্ষিপ্ততম ফরম্যাটে সাফল্যের হার ৬১.৯ শতাংশ।

এই পটভূমিতে শক্তিশালী আফগান স্পিন আক্রমণের বিরুদ্ধে কঠিন পরীক্ষা দিতে হবে বাংলাদেশের ব্যাটারদের। সংস্করণটা যখন টি ২০, তখন ভয়ংকর দল আফগানিস্তান। এই ফরম্যাটে আফগান বোলাররা আরও ভয়ংকর। তাদের বিশ্বমানের বোলিং আক্রমণ যথেষ্ট ভোগায় যে কোনো দলকে।

আইসিসি র‌্যাংকিংয়ের সেরা দুই বোলার তাদের। সেরা দশে আছেন আরও একজন। তবে নির্দিষ্ট কোনো আফগান খেলোয়াড়কে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা নেই বাংলাদেশের। নিজেদের নিয়েই ভাবছেন সাকিবরা।

প্রতিপক্ষ নিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘কোনো সুনির্দিষ্ট ব্যক্তিকে নিয়ে আমরা চিন্তা করছি না। আমাদের দলও কোনো একজন ব্যাটার বা বোলারের ওপর ভরসা করছে না। আমরা চাই দলীয়ভাবে পারফর্ম করতে। জিততে চাই। আমাদের তাড়না সেই একই। জিততে চেষ্টা করব আমরা।’

এই ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ে অনেক এগিয়ে আফগানিস্তান। সর্বশেষ দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। সব মিলে নয় ম্যাচে মুখোমুখি হয়ে আফগানিস্তানের জয় ছয়টিতে, বাংলাদেশ জিতেছে তিনটি ম্যাচে। টাইগারদের বিপক্ষে টানা চারটি জয়ও রয়েছে রশিদ খানদের। তবে দুবার একশর নিচে অলআউট হয়েছে আফগানরা। সর্বোচ্চ ১৬৭ রান তাদের।

বাংলাদেশের সর্বনিম্ন রান ১১৫। বোলিংয়ে লেগ-স্পিনার রশিদ খান দাপট দেখিয়েছেন। আট ম্যাচে তার ১৭ উইকেট। সাকিব নয় ম্যাচ খেলে নিয়েছেন ১১টি। আর মুজিব উর রেহমানের উইকেট ১০টি। রশিদ-মুজিবরা বাংলাদেশের ব্যাটারদের জন্য বড় হুমকি। বাংলাদেশ দলের সহকারী কোচ নিক পোথাসের ধারণা, তারা বিশ্বমানের রহস্যময় স্পিনার। বাংলাদেশ অধিনায়ক অবশ্য সেদিকে বেশি গুরুত্ব দিয়ে চাপ নিতে চাইছেন না।

এদিকে অধিনায়ক তামিম ইকবালের জায়গায় ওয়ানডে দলে রনি তালুকদারকে ডাকা হয়েছিল। তিনি টি ২০তেও আছেন। সিলেটের উইকেট রানপ্রসবা। সর্বশেষ সিরিজগুলোতে সেখানে প্রচুর রান হয়েছে। টি ২০তেও ভালো রান হওয়ার সম্ভাবনা সেখানে। চোখ রাঙাচ্ছে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, ৬০ থেকে ৭০ ভাগ বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ বিকালে।

আফগানিস্তানের অধিনায়কও বদল হয়েছে। তাদের তারকা ক্রিকেটার রশিদ খান এই সংস্করণে নেতৃত্ব দেবেন। রশিদও কাল বড় দলের অধিনায়কের মতো কথা বলেন, ‘নিজেদের মাটিতে বাংলাদেশ ভয়ংকর। তারা দাপুটে ক্রিকেট খেলে। আমাদের লক্ষ্য থাকবে তাদের ব্যাটাররা যেন উইকেটে বেশিক্ষণ টিকতে না পারে। তাদের সবাই মানসম্পন্ন ক্রিকেটার। তাদের বিপক্ষে অনেকদিন ধরে খেলছি। আমাদের জন্য তাই কাজটা সহজ হবে না।’

ওয়ানডে সিরিজের ব্যর্থতা টি ২০তে কাটিয়ে ওঠার সুযোগ স্বাগতিক বাংলাদেশের সামনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *