বিয়ের আগে করতে হয় অবাধ মেলামেশা, মাঙ্গিয়ানদের অদ্ভুত রীতি

বিয়ের আগে করতে হয় অবাধ মেলামেশা, মাঙ্গিয়ানদের অদ্ভুত রীতি

ফিচার স্পেশাল

ডিসেম্বর ২৫, ২০২৩ ৯:৪১ পূর্বাহ্ণ

এখনকার সমাজে এমন ঘটনা শুনলে রীতিমতো চমকে যাওয়ারই কথা। কিন্তু এটাই সত্য। বিশ্বজুড়ে রয়েছে বেশ কিছু প্রাচীন উপজাতি। পৃথিবী বদলালেও তারা নিজেদের সামাজিক রীতিনীতি ত্যাগ করেনি। আদিম উপজাতিদের মতোই তাদের পোশাক আশাক। আদিমদের মতোই তাদের খাওয়াদাওয়া, হাবভাব ও সংস্কৃতি। তেমনই এক উপজাতি হল মাঙ্গিয়ান।

ফিলিপাইনস দ্বীপপু্ঞ্জে এই উপজাতির বসবাস। এর গল্প শুনলে অবাক হতে হয়। তার বড় কারণ তাদের সামাজিক রীতিনীতি। ছেলেদের জন্য বিশেষ কিছু রীতিনীতি রয়েছে তাদের সমাজে। যা এত শতাব্দী পরেও নিয়মিত পালন করে আসছে মাঙ্গিয়ান উপজাতির মানুষেরা।

কী সেই রীতি?

এখানে পুরুষদের বিশেষভাবে তৈরি করা হয় বিয়ের পরের সময়ের জন্য। বিয়ের পর যাতে তারা সঙ্গম করতে পারে, তার জন্য একটি বিশেষ নিয়ম করা হয়েছে। তা হলো সঙ্গমের ব্যবস্থা। বিয়ের আগে সেখানে ছেলেরা একাধিক মেয়ের সঙ্গে সঙ্গম করতে পারে। সঙ্গমের মূল উদ্দেশ্য, যাতে তারা বিয়ের পর মিলনে স্বচ্ছদ হতে পারে। যাতে‌ মিলনের মাধ্যমে সন্তান উৎপাদনে সমস্যা না হয়।  তবে এই নিয়ম নারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। মেয়েদের এমন কোনো রীতি মানতে হয় না।

বিয়ের আগে সেখানে ছেলেরা একাধিক মেয়ের সঙ্গে সঙ্গম করতে পারে। ছবি: সংগৃহীত

বিয়ের আগে সেখানে ছেলেরা একাধিক মেয়ের সঙ্গে সঙ্গম করতে পারে। ছবি: সংগৃহীত

আরেকটি নিয়মও দেখা যায়

মাঙ্গিয়ান উপজাতিদের মধ্যে প্রচলিত রয়েছে আরেকটি রীতি। তাদের ছেলেদের সঙ্গেই এই রীতি জড়িয়ে রয়েছে। রীতিটি হল লিঙ্গমুণ্ডের ত্বক কেটে দেওয়া‌। তবে ছোট বয়সে নয়, একটু বড় বয়সে এই ত্বক ছেদ করা হয়। ১৩ বছর বয়সে এই ত্বক কেটে ফেলতে হয়।

এদিকে মাঙ্গিয়ানদের ওপর‌ খ্রিস্টধর্মে ধর্মান্তরিত করতে জোর করা হয়েছিল। বিভিন্ন দ্বীপজুড়ে ছড়িয়ে রয়েছে এই উপজাতি। ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় সব মানুষরা সেই সময় ধর্মান্তরিত হয়। তবে মাঙ্গিয়ানরা তা মেনে নেয়নি‌। তীব্র প্রতিবাদ জানায় ওই উপজাতি গোষ্ঠী। নিজেদের দেবতাদেরও রক্ষা করেছিল মাঙ্গিয়ানরা।

একটি গুহার মধ্যে নিজেদের দেবতাদের লুকিয়ে রেখেছিল তারা। গুহার মুখ দীর্ঘদিন বড় পাথর দিয়ে বন্ধ করা ছিল। খ্রিস্টধর্মকে রুখেই নিজেদের সাংস্কৃতিক ঐতিহ্য বজায় রেখেছে মাঙ্গিয়ানরা। যার অন্যতম হল ছেলেদের বিয়ের আগে একাধিক মেয়েদের সঙ্গে সঙ্গম করার সুযোগ দেওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *