তাপপ্রবাহে সুস্থ থাকতে খেতে পারেন ৭ খাবার

তাপপ্রবাহে সুস্থ থাকতে খেতে পারেন ৭ খাবার

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ১৬, ২০২৪ ৩:২৯ অপরাহ্ণ

গ্রীষ্মে আপনার খাদ্যতালিকা এবং জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন করারও সময় এসেছে। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে, আপনার এমন খাবার খাওয়া উচিত। যা আপনাকে ঠান্ডা এবং হাইড্রেটেড রাখতে পারে। সর্বোত্তম হাইড্রেশন বজায় রাখা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গ্রীষ্মকালে মানুষের শরীরে ঘাম এবং প্রস্রাবের মাধ্যমে পানির অনেক অভাববোধ হয়। এছাড়াও, গরম আবহাওয়া আপনাকে স্বাভাবিকের চেয়ে বেশি তৃষ্ণার্ত করে তোলে। তাই, অনেক বেশি পানীয় গ্রহণ করা ছাড়াও, আপনাকে অবশ্যই আপনার গ্রীষ্মকালীন ডায়েটে কিছু হাইড্রেটিং খাবার যোগ করতে হবে।

তাই এই গরমের জন্য আপনাকে স্বাস্থ্যকর উপায়ে প্রস্তুত হতে আপনার ডায়েটে যোগ করতে পারেন এই ৭ খাবার-

টমেটো

টমেটো লাইকোপেন সমৃদ্ধ, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করতে পারে। এগুলিতে প্রচুর পরিমাণে জল, ভিটামিন এ এবং সি রয়েছে।

শসা

শসা একটি হাইড্রেটিং খাবার, যাতে ক্যালোরি কম থাকে। শসা সালাদ, স্মুদি বা সাইড ডিশ হিসেবে খাওয়া যেতে পারে। উচ্চ জলের উপাদানসহ, শসা আপনাকে হাইড্রেটেড রাখতেও পারে।

তরমুজ

তরমুজ, গ্রীষ্মের গরম আবহাওয়ার জন্য উপযুক্ত; কারণ এটি প্রায় ৯০ শতাংশ পানি দ্বারা গঠিত। এটি ইলেক্ট্রোলাইট, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ।

দই

দই হল একটি প্রোবায়োটিক যা আপনাকে হাইড্রেটেড রাখার পাশাপাশি গ্রীষ্মের সময় অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে পারে। দই খাওয়া শরীরে শীতল প্রভাব ফেলে।

কস্তুরি বা মাস্কমেলন

এটি সুস্বাদু, মিষ্টি এবং খুব হাইড্রেটিং। পুষ্টিতে ভরপুর মাস্কমেলন আপনাকে অনাক্রম্যতা বাড়াতে সাহায্য করে। এছাড়া হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে, দৃষ্টিশক্তি বাড়াতে, ওজন কমাতে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করতে পারে।

পাথুনি বা সেলারি

ন্যূনতম ক্যালোরিসহ পানি প্রয়োজনীয় পুষ্টির একটি দুর্দান্ত উৎস সেলারি। এটি বিশেষ করে ভিটামিন কে এবং পটাসিয়ামে সমৃদ্ধ।

স্ট্রবেরি

এই ফলে পানির পরিমাণ বেশি থাকে, যা আরো হাইড্রেটিং খাবার করে তোলে। এগুলোতে ভিটামিন সি, ফোলেট, ম্যাংগানিজ এবং পটাসিয়ামসহ প্রয়োজনীয় পুষ্টিও রয়েছে। স্ট্রবেরি আপনার হার্টের জন্য ভালো এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *