ইরানের পরমাণু স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল

ইরানের পরমাণু স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল

আন্তর্জাতিক

এপ্রিল ১৬, ২০২৪ ৩:২৭ অপরাহ্ণ

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল, এমন আশঙ্কার কথাই জানিয়েছেন জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ প্রধান। এছাড়া হামলার শঙ্কার কারণে উদ্বেগও প্রকাশ করেছেন তিনি। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি বলেন, ইসরায়েলের পাল্টা হামলার শঙ্কায় নিরাপত্তা বিবেচনায় রোববার পারমাণবিক স্থাপনা বন্ধ করে দিয়েছিল ইরান। তবে সোমবার থেকে আবার তা চালু হলেও হামলার শঙ্কায় রয়েছেন পরিদর্শকরা।

নিউইয়র্কে সাংবাদিকদের তিনি বলেন, আমরা আগামীকাল আবার পরিদর্শন শুরু করতে যাচ্ছি। এটি আমাদের পরিদর্শন কার্যকলাপের উপর প্রভাব ফেলেনি।

তবে ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, আমরা সবসময় এই সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন। এ সময় তিনি সবাইকে সংযম করার আহ্বান জানান।

প্রসঙ্গত, আইএইএ নিয়মিত ইরানের প্রধান পারমাণবিক স্থাপনাগুলো পরিদর্শন করে থাকে। ইরান বলছে, তাদের পারমাণবিক কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ, কিন্তু পশ্চিমা শক্তিগুলো তেহরানের বিরুদ্ধে পারমাণবিক বোমা তৈরির চেষ্টার অভিযোগ এনেছে।

উল্লেখ্য, সিরিয়ার রাজধানীতে তেহরানের কনস্যুলেটে সাম্প্রতিক হামলার জবাবে শনিবার গভীর রাতে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে ইরান এই হামলা চালায়। যদিও বেশিরভাগ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়েছে বলে ইসরায়েল দাবি করেছে, তারপরও উত্তেজনার আরো বৃদ্ধি হতে পারে বলে ব্যাপক উদ্বেগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *