মালয়েশিয়ায় ইসরাইলি পণ্য বয়কটের ঢেউ, কেএফসির ১০০ আউটলেট বন্ধ ঘোষণা

মালয়েশিয়ায় ইসরাইলি পণ্য বয়কটের ঢেউ, কেএফসির ১০০ আউটলেট বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক

এপ্রিল ৩০, ২০২৪ ২:৫০ অপরাহ্ণ

ইসরায়েলকে সমর্থন ও ক্ষোভের মুখে মালয়েশিয়ায় নিজেদের ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছে অন্যতম ফাস্ট ফুড চেইন রেস্টুরেন্ট কেএফসি। গত কয়েক মাস ধরে দেশটিতে চলমান ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে শুরু হওয়া ইসরায়েলি পণ্য বয়কটকারীদের অভিযোগ, প্রথম থেকে অন্যায্যভাবে ইসরায়েলের প্রতি সমর্থন করে আসছে কেএফসি।

তারই জের ধরে কিউএসআর ব্র্যান্ডস মালয়েশিয়া হোল্ডিংস বারহাদ, টানা কয়েক মাস খুলে রাখার চেষ্টার পর দেশব্যাপী ১০০টিরও বেশি কেএফসির আউটলেট সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে।

স্থানীয় চীনা দৈনিকের এক প্রতিবেদনের বরাতে দ্য স্টার অনলাইন ও নিউ স্ট্রাইটিস টাইমস জানায়, কিউএসআর ব্র্যান্ডস, যারা মালয়েশিয়ায় কেএফসি’র ফাস্ট-ফুড চেইন ফ্র্যাঞ্চাইজির পরিচালনা করে। তারা জনিয়েছে, ২৭ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী ১০৮ টি আউটলেট সাময়িকভাবে বন্ধ রেখেছে বলে নিশ্চিত করেছে বিটিটিভি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশটির কেলান্তান রাজ্যে সবচেয়ে বেশি আঘাত হেনেছে এ বয়কট। সেখানে প্রায় ৮০ শতাংশ বা ২১টি আউটলেট বন্ধ করা হয়েছে। এরপর জোহর রাজ্যে ১৫টি আউটলেট বন্ধ রয়েছে।

এদিকে দেশটির তীব্র বয়কটে কেএফসি ছাড়াও, স্টারবাকস এবং ম্যাকডোনাল্ডের মতো আরো বেশ কয়েকটি আন্তর্জাতিক ব্র্যান্ড গাজায় চলমান সহিংসতার মধ্যে ইসরায়েলকে সমর্থনের কারণে তীব্র বয়কটের মুখে পড়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইল, ফিলিস্তিনের উপর আক্রমণ চালাতে শুরু করে। তখন থেকেই তাদের আর্থিকভাবে সাহায্য করার অভিযোগ ওঠে কেএফসির বিরুদ্ধে।

চলমান এই যুদ্ধে জাতিসংঘের মানবিক সমন্বয় বিষয়ক অফিস এবং এনবিসির তথ্য অনুসারে, গত ২৪ এপ্রিল ২০২৪ পর্যন্ত, ইসরায়েল-হামাস যুদ্ধে ৩৫ হাজার জনেরও বেশি লোক নিহত হয়েছে। এর মধ্যে ৩৪, ২৬২ জন ফিলিস্তিনি এবং ১৪১০ জন ইসরায়েলি ছাড়াও ৯৭ জন সাংবাদিকের মধ্যে ৯২ জন ফিলিস্তিনি সাংবাদিক, ২ জন ইসরায়েলি সাংবাদিক এবং ৩ জন লেবানিজ সাংবাদিক রয়েছে। এছাড়া জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার ২২৪ জন কর্মীসহ ১৭৯ জনেরও বেশি কর্মচারী নিহত হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *