চট্টগ্রামে প্রথমবার জয় বাংলা কনসার্ট, মানতে হবে যেসব নির্দেশনা

চট্টগ্রামে প্রথমবার জয় বাংলা কনসার্ট, মানতে হবে যেসব নির্দেশনা

বিনোদন স্পেশাল

মার্চ ৭, ২০২৪ ৯:৩৩ পূর্বাহ্ণ

প্রথমবারের মতো চট্টগ্রামে জয় বাংলা কনসার্ট-২০২৪ অনুষ্ঠিত হচ্ছে বৃহস্পতিবার (৭ মার্চ)। বিগত বছরগুলোতে ঢাকার আর্মি স্টেডিয়ামে হওয়া এ কনসার্ট এবার হতে যাচ্ছে চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামে। এরই মধ্যে কনসার্টকে ঘিরে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন ও নগর পুলিশ।

এবারের কনসার্টে সংগীত পরিবেশন করবে আর্টসেল, নেমেসিস, চিরকুটসহ ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন জনপ্রিয় ব্যান্ডদল। এছাড়াও গান গাইবেন জনপ্রিয় শিল্পীরা।

২০১৫ সাল থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে এ কনসার্টের আয়োজন করে আসছে বাংলাদেশ আওয়ামী লীগের সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্ল্যাটফর্ম ইয়াং বাংলা। করোনা মহামারির কারণে ২০২১ ও ২০২২ সালে কনসার্ট হয়নি।

এদিকে, বুধবার বিকেলে এমএ আজিজ স্টেডিয়ামে কনসার্টস্থল পরিদর্শন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এবং আয়োজক প্রতিষ্ঠান সিআরআইয়ের ট্রাস্টি নসরুল হামিদ।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, এই কনসার্ট চট্টগ্রামের তরুণ সমাজকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করতে সহায়তা করবে। এতে অন্তত অর্ধলাখ লোকের সমাগম ঘটবে। সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

কনসার্ট ঘিরে আলাদা আলাদা নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন ও নগর পুলিশ।

জেলা প্রশাসনের নির্দেশনা

কনসার্ট উপভোগ করতে যেসব নিয়ম মানতে হবে- মূল ফটকে টিকিটের প্রাথমিক স্ক্রিনিং হবে, তারপর স্টেডিয়ামের নম্বরযুক্ত গেটে স্ক্যান করা হবে। বারকোড স্ক্যানার দ্বারা পাঠযোগ্য হতে হবে। একটি পঠনযোগ্য বারকোড ছাড়া ভেন্যুতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। গেট দুপুর ১২টায় খুলবে। একবার অনুষ্ঠানস্থলে প্রবেশ করলে পুনরায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

১২ বছরের কম বয়সী শিশুদের অনুষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। বাইরের কোনো খাবার বা পানীয় অনুমোদিত নয়। অনুষ্ঠানস্থলে উপযুক্ত মূল্যে খাবার ও পানি পাওয়া যাবে। অনুষ্ঠানস্থলের ভেতরে কোনো প্রকার তামাক বা তামাকজাত দ্রব্য প্রবেশ করতে দেওয়া হবে না। ধারণক্ষমতা পূর্ণ হলে আয়োজকরা যেকোনো মুহূর্তে প্রবেশ বন্ধ করার অধিকার সংরক্ষণ করেন।

নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচিত হলে আয়োজকরা প্রবেশ প্রত্যাখ্যান করার বা প্রাঙ্গণ থেকে কাউকে সরিয়ে দেওয়ার অধিকার সংরক্ষণ করেন। আয়োজকরা যেকোনো সময়ে নিরাপত্তা তল্লাশি চালানোর অধিকার সংরক্ষণ করেন এবং শ্রোতাদের বিপদ বা বিরক্তির কারণ হতে পারে, এমন যেকোনো বিষয় বাজেয়াপ্ত করার অধিকার সংরক্ষণ করেন।

অনুষ্ঠানস্থলে সিসিটিভি ও ক্যামেরা চালু থাকবে। টিকিটধারী শ্রোতারা চিত্রগ্রহণ এবং ভিডিও রেকর্ডিং করলে সেখানে কর্তৃপক্ষের কোনো বিধিনিষেধ থাকবে না। ফোনের ক্যামেরা ব্যতীত অন্য যেকোনো ক্যামেরা কঠোরভাবে নিষিদ্ধ। আয়োজকরা এই জাতীয় আইটেম বাজেয়াপ্ত করার অধিকার সংরক্ষণ করেন। যেমন: মোবাইল ফোন চার্জার, হেডফোন, ব্লুটুথ, স্পিকার ও পাওয়ার ব্যাংক।

নিরাপত্তার স্বার্থে অনুষ্ঠানস্থলের ভেতরে ইলেকট্রনিক সিগারেট, ভ্যাপ কিংবা এই ধরনের কোনো বৈদ্যুতিক যন্ত্রের অনুমতি দেওয়া হবে না। অনুষ্ঠানস্থলের ভেতরে কোনো ধরনের ব্যাগ রাখা যাবে না, ব্যাগ বহনকারী ব্যক্তিদের অবিলম্বে প্রাঙ্গণ ছেড়ে যেতে বলা হবে। নারীদের বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে- ১০ ইঞ্চি বাই ছয় ইঞ্চির চেয়ে বড় ব্যাগ না আনতে। বড় কোনো ব্যাগ ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে না।

নগর পুলিশের নির্দেশনা

অনুষ্ঠান সুন্দর ও সুশৃঙ্খলভাবে উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগ কর্তৃক বিশেষ ট্রাফিক পুলিশিং ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনায় এসব নির্দেশনা মানতে হবে।

স্টেডিয়ামের মূল গেট থেকে ভেতরে জিমনেসিয়ামের দিকে যানবাহন চলাচল বন্ধ থাকবে। দর্শক ও শ্রোতারা পায়ে হেঁটে প্রবেশ করবেন। ব্যক্তিগত গাড়িতে আগতদের স্টেডিয়ামের যেকোনো প্রবেশ গেটে গাড়ি থামিয়ে অন্য পয়েন্ট দিয়ে বের হয়ে যেতে হবে। গুরুত্বপূর্ণ অতিথি ও বিশেষ স্টিকারযুক্ত গাড়ি জিমনেসিয়ামের দক্ষিণ পাশের ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে অতিথি নামানোর পর জিমনেসিয়াম মাঠে পার্কিং করবে।

স্টেজ পারফরম্যান্সে অংশগ্রহণকারী সব আর্টিস্ট, আমন্ত্রিত ব্যান্ডসমূহের সদস্যদের গাড়ি স্টেজের পেছনে মহানগর ক্রীড়া সংস্থা ও বিদ্যুৎ অফিস সংলগ্ন গেট ড্রপিং পয়েন্ট হিসেবে ব্যবহার করবেন। অন্যান্য দর্শক, অতিথি ও সরকারি-বেসরকারি দফতরসমূহের গাড়ি এবং মিডিয়ার গাড়ি নিজ নিজ সুবিধা অনুযায়ী প্রবেশ গেটসমূহের সামনের রাস্তায় নামিয়ে দিয়ে জমিয়তুল ফালাহ মসজিদ মাঠ ও সিআরবির ভেতরে পার্কিং করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *