ক্রিমিয়ান সেতুতে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ৩

ক্রিমিয়ান সেতুতে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ৩

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ৯, ২০২২ ৮:০০ পূর্বাহ্ণ

ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার সাথে যুক্ত করা ক্রিমিয়ান সেতুতে গাড়িবোমা বিস্ফোরণ থেকে আগুনের ঘটনায় এখন পর্যন্ত তিনজন নিহতের খবর পাওয়া গেছে। রাশিয়ার তদন্তকারী কমিটি এ তথ্য জানিয়েছে।

কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, ধারণা করা হচ্ছে সেতুর যেখানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেখানের একটি গাড়ির যাত্রী ছিল নিহতরা। একজন নারী ও একজন পুরুষের মরদেহ পানি থেকে উদ্ধার করা হয়েছে। এখন তাদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।

বিবিৃতিতে আরো বলা হয়, যে গাড়ির মাধ্যমে বোমাবিস্ফোরণ হয়েছে সেটির মালিকের পরিচয় এরই মধ্যে বের করা হয়েছে।

শনিবার (৮ অক্টোবর) শক্তিশালী বিস্ফোরণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় ক্রিমিয়ান সেতু। দুই ভাগে বিভক্ত সেতুর সড়ক অংশের দুটি খণ্ড বিস্ফোরণে ধসে পড়েছে। আগুন লেগেছে রেল অংশে থাকা তেলবাহী ট্যাংকারে। রাশিয়া বলছে, একটি গাড়িবোমা ব্যবহার করে এই ঘটনা ঘটানো হয়েছে।

রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে স্থলসংযোগের একমাত্র মাধ্যম এই ক্রিমিয়ান সেতু। ক্রিমিয়া উপদ্বীপকে রুশ আধিপত্যের একটি প্রতীক হিসেবে ধরা হয়। দক্ষিণে রাশিয়ার সামরিক অভিযান টিকিয়ে রাখার চাবিকাঠিও এটি। এ অবস্থায় ক্রিমিয়ান সেতু অকেজো হয়ে গেলে দ্বীপটিতে পণ্য বা সামরিক সরঞ্জাম পরিবহন আরও কঠিন হয়ে উঠবে।

ক্রিমিয়ান সেতুটি সড়ক ও রেল দুটি অংশে বিভক্ত। সড়ক অংশে আবার রয়েছে দুটি ভাগ। মূলত পাশাপাশি তিনটি সেতু মিলিয়ে তৈরি হয়েছে ক্রিমিয়ান সেতু।

উল্লেখ্য, ১৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি ইউক্রেন থেকে অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে যুক্ত করেছে। এই সেতুর মধ্য দিয়ে রাশিয়ার দক্ষিণে ক্রাসনদার অঞ্চলের সঙ্গে ক্রিমিয়ার কেরচ নগরীর সরাসরি যোগাযোগ স্থাপন হয়েছে।

সূত্র: আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *