কুপিয়ানস্কে জড়ো হয়েছে এক লাখেরও বেশি রুশ সেনা

কুপিয়ানস্কে জড়ো হয়েছে এক লাখেরও বেশি রুশ সেনা

আন্তর্জাতিক

জুলাই ১৯, ২০২৩ ১২:৫৬ অপরাহ্ণ

ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে দিতে খারকিভে অবস্থিত কুপিয়ানস্ক এলাকায় এক লাখের বেশি সেনা নিয়ে সমাবেশ ঘটিয়েছে রাশিয়া।

সোমবার (১৭ জুলাই) এ তথ্য জানিয়েছেন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সামরিক উপ-কমান্ডার সেরহি চেরেভাতি।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘শত্রুরা লিম্যান-কুপিয়ানস্কের দিকে বড় ধরনের সমাবেশ ঘটিয়েছে। সেখানে এক লাখেরও বেশি সেনা জড়ো করা হয়েছে। সঙ্গে রয়েছে ৯০০ ট্যাংক এবং ৩৭০টিরও বেশি এমএলআরএস রকেট লঞ্চার। শত্রুরা এয়ারবোর্ন ইউনিট মোতায়েন করেছে, এছাড়া রয়েছে সেরা মোটোরাইজড পদাতিক বাহিনী। বাড়তি সহায়তার জন্য সেখানে রিজার্ভ বাহিনী, আঞ্চলিক বাহিনী ও স্টর্ম জেড-কোম্পানি রয়েছে।’

তিনি জানিয়েছেন, ইউক্রেনীয় সেনাদের প্রতিরোধ ভাঙতে কুপিয়ানস্কে সর্বোচ্চ চেষ্টা করছে রুশ বাহিনী। তবে ইউক্রেনীয় বাহিনী নিজেদের অবস্থান ধরে রেখেছে।

ইউক্রেনীয় এ কর্মকর্তা দাবি করেছেন, বাখমুতে তাদের সেনারা সাফল্য পাওয়ায় সেটি নস্যাৎ করে দিতে রাশিয়া কোনো একটা সাফল্য পেতে চাচ্ছে।

তিনি বলেছেন, ‘রাশিয়ানদের অন্তত একটি সাফল্য দেখাতে হবে। এ কারণে তারা এই অঞ্চলে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে। যা পারবে এমনকি যা পারবে না তাও করছে; দেখাতে তারা আক্রমণ করছে।’

তিনি জানিয়েছেন, বাখমুতে বেকায়দায় রয়েছে রাশিয়ার সেনারা এবং সেখানে তাদের হতাহতের সংখ্যা বাড়ছে।

বাখমুতে রাশিয়ার কাছে গত মাসেই নিয়ন্ত্রণ হারিয়েছে জেলেনস্কির যোদ্ধারা। শহরটি পুনরুদ্ধারে কিছুটা ধীরে পাল্টা আক্রমণ চালাচ্ছে। তাতে কিছু দূর অগ্রসর হয়েছে বলে দাবি করে আসছে কিয়েভ। এদিকে নতুন করে কুপিয়ানস্কে সেনা জড়ো করার ঘটনায় মস্কো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *