বাংলাদেশকে বিনামূল্যে ৫০ টন পারমাণবিক জ্বালানী দেবে রাশিয়া

বন্ধুত্বের নিদর্শন: বাংলাদেশকে বিনামূল্যে ৫০ টন পারমাণবিক জ্বালানী দেবে রাশিয়া

জাতীয় স্লাইড

জুলাই ১৯, ২০২৩ ১২:৫৯ অপরাহ্ণ

দেশের প্রথম পারমাণবিক বিদ্যুত কেন্দ্র ঈশ্বরদীর রুপপুরে রুপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের জন্য এক বছরের জ্বালানির সমপরিমাণ ৫০ টন পারমাণবিক জ্বালানী দেবে রাশিয়া সম্পূর্ণ ফ্রী বন্ধুত্বের নিদর্শন হিসেবে।

বিস্বস্ত সুত্র হতে জানা গেছে, পারমাণবিক জ্বালানী ইউরেনিয়ামের প্রথম চালান আগামী সেপ্টেম্বরের কোন এক ছুটির দিনে প্রজেক্ট এরিয়ায় পৌঁছাবে। তবে ইউরেনিয়াম আসলেই তৎক্ষনাৎ উৎপাদনে যাওয়া সম্ভব হবেনা। কারণ নিউক্লিয়ার ফুয়েল ইউরেনিয়াম সরবরাহ করার পর তা প্ল্যান্টের অভ্যন্তরে নির্ধারিত স্থানে রেখে দেওয়া হবে স্থিতিশীল হওয়ার জন্য। সরবরাহের ৯ মাস থেকে এক বছর পর ওই ফুয়েল ব্যবহার করা যাবে। এরইমধ্যে প্ল্যান্ট থেকে উৎপাদিত বিদ্যুৎ বিতরণের জন্য সঞ্চালন লাইন স্থাপন করা হবে।

শুরুতেই উল্লেখ করা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লির জন্য ৫০ টন নিউক্লিয়ার ফুয়েলের চালান আগামী সেপ্টেম্বরে সরবরাহ করবে রাশিয়ার নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি রোসাটাম। ওই পরিমাণ জ্বালানি দিয়ে এক বছর উৎপাদন করতে সক্ষম হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। প্রথম বছরের জন্য প্রয়োজনীয় ৫০ টন ফুয়েলের চালানটি বন্ধুত্বের নিদর্শন স্বরুপ বিনামূল্যে সরবরাহ করবে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *