পোল্যান্ডের ওপর শোধ নিল রাশিয়া

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৯, ২০২২ ৮:২৯ পূর্বাহ্ণ

গুপ্তচরবৃত্তির অভিযোগে গত মাসে ৪৫ জন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছিল পোল্যান্ড। তার জের ধরে এবার একই সংখ্যক অর্থাৎ ৪৫ জন পোলিশ কূটনীতিককে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে মস্কো।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ। গত ২৩ মার্চ পোল্যান্ড থেকে রাশিয়ান কূটনীতিকদের বহিষ্কারের ‘অযৌক্তিক’ পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে মস্কোতে পোলিশ রাষ্ট্রদূতকে তলব করার কথাও জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে রাশিয়ার শীর্ষ ঋণদাতা একটি ব্যাংক, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে ও আরও অনেক অলিগার্কের ইইউতে থাকা সম্পদ জব্দ করতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার (৮ এপ্রিল) ইইউয়ের অফিসিয়াল জার্নালে প্রকাশিত এক নথির তথ্য অনুসারে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ক্রেমলিনের সঙ্গে যুক্ত প্রায় ৭০০ ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের এ পদক্ষেপের মধ্য দিয়ে নতুন করে নিষেধাজ্ঞার আওতায় পড়বেন অন্তত দুই শতাধিক ব্যক্তি। তাদের বেশির ভাগই ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল লুহানস্ক এবং দোনেৎস্কের বাসিন্দা। এ ছাড়াও নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়ার শীর্ষস্থানীয় অনেক ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং ক্রেমলিনের কাছের বেশ কয়েকজন সামরিক সদস্য।

ইউরোপীয় ইউনিয়নের জার্নালে প্রকাশিত নথিতে বলা হয়েছে, পুতিনের মেয়ে ক্যাটেরিনা তিখোনোভা এবং মারিয়া ভোরন্তসোভাকেও নিধেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এর কারণ হিসেবে বলা হয়েছে, তারাও রাশিয়ান সরকারের কাছ থেকে ‘লাভবান’ হচ্ছে।

আরও পড়ুন: ইউক্রেনকে এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিল স্লোভাকিয়া

এর আগে, ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের শুরুতেই ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিধিনিষেধমূলক ব্যবস্থা নেয় ইইউ। যদিও ইউরোপে তার কিংবা তার পরিবারের সদস্যদের কী পরিমাণ সম্পদ আছে তা স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *