মৃত্যুর সন্নিকটে জর্জিয়ার সাবেক প্রেসিডেন্ট, জানালেন বাঁচার আকুতি

মৃত্যুর সন্নিকটে জর্জিয়ার সাবেক প্রেসিডেন্ট, জানালেন বাঁচার আকুতি

আন্তর্জাতিক

এপ্রিল ১৭, ২০২৩ ৮:৩৯ পূর্বাহ্ণ

জর্জিয়ার জেলবন্দি সাবেক প্রেসিডেন্ট মিখেলি সাকাসেভলি বাঁচার আকুতি জানিয়েছেন। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০২১ সাল থেকে আটক আছেন তিনি।

সংবাদমাধ্যম দ্য অবজারভারের সঙ্গে এক সাক্ষাৎকারে মিখেলি সাকসেভলি বলেছেন, ‘আমাকে পোল্যান্ডে পাঠানোর জন্য অনুরোধ করছি। এটি পরিষ্কার যে আমি জর্জিয়ার হাসপাতালে মারা যাব।’

জেলে বন্দি থাকলেও বর্তমানে চিকিৎসার জন্য টিলিসির একটি হাসপাতালে আছেন তিনি। সেখানে প্রশ্নসহ কাগজ পাঠায় সংবাদমাধ্যম দ্য অবজারভার। আবার একই কাগজে প্রশ্নগুলোর উত্তর লিখে পাঠান তিনি। সেখানেই বাঁচার আকুতি জানিয়েছেন মিখেলি।

হাসপাতালে ধারণ করা ভিডিও এবং ছবিতে জর্জিয়ার সাবেক প্রেসিডেন্টকে খুবই বিমর্ষ এবং হতবিহ্বল দেখা যায়। তার চেহারাও খুবই শুষ্ক দেখা যাচ্ছিল।

সম্প্রতি কয়েকজন স্বাধীন বিশেষজ্ঞ জানিয়েছেন, মিখেলির স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ হয়ে গেছে। আর কয়েকদিন পর তার শরীরের অঙ্গ-প্রতঙ্গ বিকল হয়ে যেতে পারে।

পুলিশের হাতে আটক হওয়ার পর মাত্র দুই বছরের মধ্যে মিখেলির ওজন ১২০ কেজি থেকে ৬০ কেজিতে নেমে এসেছে।

মাত্র দুই যুগ আগে জর্জিয়ায় মিখেলি সাকাসেভলির নেতৃত্বে নতুন অভ্যুত্থান হয়। তিনি ক্ষমতায় আসেন। তার শাসনামলের প্রথম সময়টাকে পশ্চিমা দেশগুলো সোভিয়েত আমলের পর জর্জিয়ার নতুন দিগন্তের সূচনা হিসেবে দেখেছিল। তবে এক যুগ পর মানুষের মিশ্র প্রতিক্রিয়া নিয়ে ক্ষমতা হারান তিনি।

জর্জিয়ায় প্রেসিডেন্ট পদ হারানোর পর মিখেলি ইউক্রেনে চলে যান। সেখানে গিয়ে বসবাস শুরু করেন তিনি। এরপর ২০১৫ সালে ইউক্রেনের বন্দর নগরী ওডেসার গভর্নর নিযুক্ত হন। কিন্তু ২০২১ সালে আবারও জর্জিয়ায় ফিরে আসার সিদ্ধান্ত নেন তিনি। আর নিজ দেশে ফিরে আসা মাত্র আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর হাতে আটক হন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *