কিংবদন্তি পেলেকে শ্রদ্ধা জানিয়ে যা বললেন তারকারা

কিংবদন্তি পেলেকে শ্রদ্ধা জানিয়ে যা বললেন তারকারা

খেলা স্পেশাল

ডিসেম্বর ৩০, ২০২২ ১০:৫০ পূর্বাহ্ণ

ব্রাজিলকে তিনবার বিশ্বকাপ ট্রফি উপহার দেওয়া কিংবদন্তি ফুটবলার এডসন আরান্তেস দি নাসিমেন্তো পেলে আর নেই। দীর্ঘদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে বৃহস্পতিবার দিবাগত রাতে হেরে গেলেন ৮২ বছর বয়সী এই তারকা।

দিয়েগো ম্যারাডোনার পর না ফেরার দেশে চলে গেলেন পেলে। এই দুই মহাতারকাকে হারিয়ে ফুটবল যেন অভিভাবকহীন হয়ে গেলো। দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর মৃত্যুর কাছে হার মানলেন পেলে।

ব্রাজিলকে তিনবার বিশ্বকাপ ট্রফি উপহার দিতে অগ্রণীভূমিকা পালন করা পেলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ব ক্রীড়াঙ্গনের তারকারা।

সর্বকালের সেরার স্বীকৃতি পাওয়া লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার-কিলিয়ান এমবাপ্পেরাও এসেছেন সেই পথ ধরে। পেলের মৃত্যু কাঁদিয়েছে তাঁদেরও। পেলের মহাপ্রয়াণে বার্তা দিয়েছেন তারাও।

সামাজিক যোগাযোগমাধ্যমে মেসি লিখেছেন, ‘শান্তিতে ঘুমান পেলে।’

নেইমার লিখেছেন, ‘পেলের আগে ১০ নম্বর ছিল শুধুই একটি সংখ্যা। আমি কোনো এক সময় কোথায় জানি এটা পড়েছিলাম। সুন্দর হলেও  সেটা ছিল অসম্পূর্ণ। আমি বলতে চাই, পেলের আগে ফুটবল ছিল শুধুই একটা খেলা। পেলে সব কিছু বদলে দিয়েছে। তিনি ফুটবলকে শিল্পে বদলে দিয়েছেন, আনন্দে ভরিয়ে দিয়েছেন। তিনি দরিদ্রদের, কালোদের কণ্ঠস্বর দিয়েছেন। বিশেষ করে ব্রাজিলিয়ানদের দৃশ্যমান করেছেন। ফুটবল এবং ব্রাজিলের মানকে ওপরে তোলার জন্য রাজাকে ধন্যবাদ। তিনি চলে গেলেন, কিন্তু তাঁর জাদু থেকে গেল। পেলে চিরন্তন।’

পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো লিখেছেন, পেলের পরিবার ও ব্রাজিলের জন্য আমার গভীর সমবেদনা। ফুটবলের চিরন্তন রাজার বিদায় ফুটবল-দুনিয়া যে ব্যথা অনুভব করছে তা প্রকাশ অযোগ্য। তিনি লাখো মানুষের অনুপ্রেরণা। সারাজীবনের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবেন। আমাদের মতো ফুটবলপ্রেমীদের স্মৃতিতে তিনি থেকে যাবেন সব সময়। শান্তিতে ঘুমান রাজা পেলে।’

ব্রাজিলিয়ান কাসেমিরো বলেছেন, ‘শান্তিতে ঘুমান পেলে। ফুটবল এবং ব্রাজিলকে আপনি যে গৌরব এনে দিয়েছেন সে জন্য ধন্যবাদ। আপনার উত্তরাধিকার চিরন্তন।’

এমবাপ্পেকে লিখেছেন, ‘ফুটবলের রাজা আমাদের ছেড়ে চলে গেছেন৷ তবে তার কীর্তি কখনো আমাদের ছেড়ে যাবে না। শান্তিতে ঘুমান রাজা’।

রাহিম স্টার্লিং লিখেন, ‘শান্তিতে ঘুমান কিংবদন্তি’।

নিজের সঙ্গে পেলের হাস্যোজ্জ্বল ছবি দিয়ে গ্যারি নেভিল লিখেছেন, ‘কিংবদন্তি পেলে শান্তিতে ঘুমান। কি সুন্দর হাসি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *