৪৩ জেলায় ছড়িয়েছে তাপপ্রবাহ

৪৩ জেলায় ছড়িয়েছে তাপপ্রবাহ

জাতীয় স্লাইড

মে ৮, ২০২৩ ৮:৪১ পূর্বাহ্ণ

দেশে আবারও বাড়ছে তাপপ্রবাহ। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। একই সঙ্গে বেড়েছে তাপপ্রবাহের আওতাধীন এলাকা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার দেশের ২৭ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বইলেও বর্তমানে বেড়ে ৪৩ জেলায় ছড়িয়েছে। এরইমধ্যে কিছু জেলায় বৃষ্টিপাতের শঙ্কার কথাও জানিয়েছে অধিদফতর।

রোববার (৭ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, দুদিন ধরে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে গরম বাড়ছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর একই সময়ে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বর্তমানে রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে কুমিল্লা অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশের মধ্যে একমাত্র সিলেটে ২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *