হজ পালনকারী পুরুষেরা ‘ইহরামে’ সাদা কাপড় পরার কারণ

হজ পালনকারী পুরুষেরা ‘ইহরামে’ সাদা কাপড় পরার কারণ

ধর্ম

জুন ১৯, ২০২৩ ১০:০৭ পূর্বাহ্ণ

ইসলামের পাঁচ স্তম্ভের অন্যতম এবং গুরুত্বপুর্ণ একটি ইবাদত হলো হজ। প্রাপ্ত বয়স্ক, সুস্থ মস্তিষ্কসম্পন্ন যে ব্যক্তির মালিকানায় নিত্য প্রয়োজনীয় আসবাবপত্র এবং নিজের ও পরিবারের ভরণ-পোষণের খরচের অতিরিক্ত এমন পরিমাণ টাকা-পয়সা, সোনা-রূপা বা জমিজমা রয়েছে, যা দ্বারা সে হজে যাওয়া-আসার ব্যয় এবং হজকালীন সময়ে সাংসারিক খরচ মেটাতে সক্ষম। তার ওপর হজ আদায় করা ফরজ। আর এ হজ জীবনে একবার করাই ফরজ।

হজ ও ওমরার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রথম রুকনই হলো ইহরাম।

اَلْاِحْرَامُ (ইহরাম) শব্দটি حَرَامٌ (হারাম) শব্দ থেকে এসেছে। যার অর্থ হলো কোনো জিনিসকে নিজের ওপর হারাম বা নিষিদ্ধ করে নেয়া। আর এ ইহরামই হজ ও ওমরার প্রথম ফরজ কাজ। অর্থাৎ হজ ও ওমরার জন্য ইহরাম বাঁধা একটি গুরুত্বপূর্ণ আবশ্যকীয় রোকন; যা ছাড়া হজ ও ওমরা হয় না।

উল্লেখ্য, পুরুষদের জন্য সেলাইবিহীন দুই টুকরো সাদা কাপড় আর নারীদের জন্য স্বাচ্ছন্দ্যময় শালীন পোশাক পরিধান করাই হলো ইহরাম।

হজ-ওমরার পালনকারী পুরুষেরা ‘ইহরামে’ সাদা কাপড় পরার কারণ

হজ ও ওমরা পালনে পুরুষ ইহরামকারীরা সেলাইবিহীন দুই টুকরো সাদা কাপড় পরে থাকেন। কিন্তু কেন তারা অন্য রঙের কাপড় না পড়ে সাদা কাপড় পরেন?

কারণ, বিশ্ব নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ধরনের সাদা কাপড় পরতেন এবং সাহাবিরাও একই নিয়মে হজ ওমরা পালন করেছেন।

হাজিদের মধ্যে ইহরামের কাপড় হিসেবে সাদা কাপড় পরার প্রচলন মূলত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নতের অনুসরণে করা হয়। হাদিসে পাকের নির্দেশনাও এমনটি।

হজরত সামুরা ইবনে জুনদুব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- البَسُوا مِنْ ثِيَابِكُمُ البَيَاضَ، فَإِنَّهَا مِنْ خَيْرِ ثِيَابِكُمْ، وَكَفِّنُوا فِيهَا مَوْتَاكُمْ

অর্থ: ‘তোমরা সাদা পোশাক পরো। কেননা তা পবিত্র ও উত্তম। তোমাদের মৃতদের তা দ্বারাই কাফন প্রদান করো’। (আবু দাউদ ৪০৬১, তিরমিজি ৯৯৪, নাসাঈ)

হজ ও ওমরার ইহরামে সেলাইবিহীন অভিন্ন এক সাদা পোশাকে মুসলমানদের মধ্যে ফুটে ওঠে পারস্পরিক ঐক্য, সাম্য ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ। মহান প্রভুর দরবারে এটি হাজিরা দেওয়ার এক অনন্য পবিত্র ও পরিচ্ছন্ন প্রতীক। তাই ইসলামে শান্তির প্রতীক সাদা পোশাকের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

ইয়া আল্লাহ! প্রত্যেক মুসলিম নারী-পুরুষকে সঠিক নিয়মে হজ ও ওমরা পালন করার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *