সিদ্ধের সময় ফেটে যাচ্ছে? সমাধানের রইল টিপস

সিদ্ধের সময় ফেটে যাচ্ছে? সমাধানের রইল টিপস

লাইফস্টাইল স্পেশাল

মে ৩০, ২০২৩ ১:২০ অপরাহ্ণ

বাস-বাড়িতে বা খাবারের হোটেলে ডিম সিদ্ধ করার সময় অধিকাংশ ক্ষেত্রেই আমরা একটা সমস্যার সম্মুখীন হই, আর তা হলো- ডিমের ওপরের খোসা ফেটে যাওয়া। ওই ফাটা জায়গা দিয়ে সাদা অংশ বেরিয়ে এসে পানিতে মিশে যায়। এমন সমস্যা সমাধানে জেনে নিন কিছু টিপস-

> একসঙ্গে অনেক ডিম নয়: সিদ্ধ করার সময় অতিরিক্ত বেশি ডিম একসঙ্গে নেওয়া উচিত নয়। আসলে পানি ফুটতে থাকলে এক-একটি ডিমের সঙ্গে অন্য ডিমের ধাক্কা লাগে। তাই ছোট পাত্র ব্যবহার করলে তাতে ৩-৪টির বেশি ডিম সিদ্ধ করা যাবে না। আর বেশি সংখ্যক ডিম সিদ্ধ করার ক্ষেত্রে বড় পাত্র ব্যবহার করতে হবে।

> ভিনেগার: এটা সবথেকে কার্যকরী উপায়। এর জন্য পাত্রে পানি ভরতে হবে। তার মধ্য যতগুলো ডিম সিদ্ধ করা হবে, তত পরিমাণ এক চা-চামচ করে ভিনেগার ওই পানিতে যোগ করতে হবে। এবার পাত্রটি চুলায় বসিয়ে ডিম সেদ্ধ করে নিতে হবে।

> স্বাভাবিক তাপমাত্রা জরুরি: অধিকাংশ মানুষই ফ্রিজে ডিম রাখেন। আর তা ফ্রিজ থেকে বের করেই সরাসরি রান্না করে ফেলেন। এটাই সবথেকে বড় ভুল। রান্না করার কিছুক্ষণ আগে ডিম ফ্রিজ থেকে বের করে রাখতে হবে। যাতে তা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় আসতে পারে। না হলে ফ্রিজ থেকে বের করা ঠান্ডা ডিম সরাসরি ফুটন্ত পানিতে দিলে তা ভেঙে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *