‘গরুর ভুঁড়ি ভুনা’র সহজ রেসিপি

‘গরুর ভুঁড়ি ভুনা’র সহজ রেসিপি

লাইফস্টাইল

জুলাই ৫, ২০২৩ ১১:৪১ পূর্বাহ্ণ

চলছে কোরবানির ঈদ সপ্তাহ। আর আমাদের দেশে কোরবানির ঈদ মানে গরুর মাংসের নানান পদের আয়োজন। তবে গরুর মাংস ছাড়াও আরেকটি পদ খাওয়ার জন্য সবাই অনেক মুখিয়ে থাকে। আর এক্ষেত্রে পছন্দের শীর্ষে থাকে গরুর ভুড়ি বা বট। বেশ সুস্বাদু আর জনপ্রিয় পদটি করতে একটু কষ্টও বটে।

তবে এটি রান্নার যতই জটিল হউক না কেন, তারপরও এর স্বাদের জন্য এটি অতুলনীয়। এবার তাহলে চলুন জেনে নেই গরুর ভুড়ি ভুনা রান্নার সহজ রেসিপিটি-

উপকরণ

গরুর ভুঁড়ি ১ কেজি, পেঁয়াজ কিউব কাট ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, গরমমসলা (এলাচি ৪/৫টা, দারুচিনি ৩/৪ টুকরা), কাঁচা মরিচ কয়েকটা, লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, আস্ত রসুনের কোয়া ৮/১০টা, শর্ষের তেল সিকি কাপ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।

প্রণালী

ভুঁড়ি পরিষ্কারের পর সেদ্ধ করে নিন। আবারও ভালো করে পরিষ্কার করে নিন। ছোট ছোট কিউব আকারে কেটে নিন। কেটে নেওয়ার পর ভুঁড়ি আবারও ভালো করে ধুয়ে নিন। উপকরণ থেকে সামান্য হলুদ, মরিচগুঁড়া, আদা, রসুনবাটা দিয়ে দিন। লবণ দিয়ে সেদ্ধ করে অর্ধেকটা করে নামিয়ে নিন। এবার অন্য পাত্রে তেল দিয়ে গরম করে নিন। গরমমসলা ও আস্ত জিরার ফোড়ন দিন। মসলা সুগন্ধ ছাড়লে পেঁয়াজ দিয়ে দিতে হবে। একটু নরম হয়ে এলে বাকি আদা-রসুনবাটা দিয়ে কিছু সময় ভেজে নিন। একে একে সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে পরিমাণমতো পানি দিন। মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে আধা সেদ্ধ করে রাখা ভুঁড়ি দিয়ে দিন। মসলার সঙ্গে ভালো করে মিশিয়ে, কষিয়ে নিন। পরিমাণমতো পানি যোগ করে নিন। মাঝারি আঁচে ঢাকনা দিয়ে জ্বাল দিতে থাকুন। ভুঁড়ি ভালোভাবে সেদ্ধ হলে এবং ঝোল শুকিয়ে পছন্দের ঘনত্বে চলে এলে কাঁচা মরিচ ও ভাজা জিরার গুঁড়া দিন। ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিন। এবার অল্প আঁচে একটু সময় নিয়ে ভুঁড়িগুলো লালচে করে ভেজে নিন ও গরম-গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *