যে ৫ কারণে ইংল্যান্ডের হ্যাটট্রিক পরাজয়

যে ৫ কারণে ইংল্যান্ডের হ্যাটট্রিক পরাজয়

খেলা

অক্টোবর ২৭, ২০২৩ ৯:০৯ পূর্বাহ্ণ

বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ক্রিকেট দল। গত আসরে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ব্রিটিশরা। এবারও বিশ্বকাপ ট্রফি ধরে রাখার মিশনে নামে ইংরেজরা।

কিন্তু আসরের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে স্রেফ উড়ে যায়। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারিয়ে কামব্যাক করলেও এরপর টানা তিন ম্যাচে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকার পর আজ শ্রীলংকার বিপক্ষে হেরে যায় ব্রিটিশরা।

নিজেদের প্রথম ৫ ম্যাচের মধ্যে ৪ লেখায় হেরে সেমিফাইনালের আগেই বিদায়ের শঙ্কায় পড়েছে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা। বিশ্ব চ্যাম্পিয়নদের চার ম্যাচে হারের পেছনে কয়েকটি কারণ রয়েছে। তার মধ্য থেকে ৫টি কারণ উল্লেখ্য করা হলো-

ব্যর্থ টপ অর্ডার

বিশ্বকাপে ইংল্যান্ডের ওপেনাররা রান পাচ্ছে না। বাংলাদেশ ম্যাচ বাদ দিয়ে আর কোনও ম্যাচেই রান করতে পারেননি ইংল্যান্ডের প্রথম সারির তিন ব্যাটসম্যান। জনি বেয়ারস্টো বাংলাদেশ ম্যাচে ৫২ রান করেছিলেন। আর কোনও ম্যাচে ৪০ রানের গণ্ডিও পার করতে পারেননি। অন্য ওপেনার ডেভিড মালান বাংলাদেশের বিপক্ষে ১৪০ রান করেছিলেন। কিন্তু বাকি চার ম্যাচ মিলিয়ে তিনি করেছেন ৮০ রান। জো রুটও রান পাচ্ছেন না। বাংলাদেশের বিপক্ষে ৮২ রান করেছিলেন। বাকি চার ম্যাচ মিলিয়ে তিনি করেছেন ৯৩ রান। ইংল্যান্ডের ইনিংসের শুরুটা ভালো হচ্ছে না।

ভারতের উইকেট বুঝতে সমস্যা

ইংল্যান্ডের ক্রিকেটারদের বড় সমস্যা হচ্ছে ভারতের পিচ নিয়ে। তারা উইকেট বুঝতে পারছেন না। তাই ব্যাটসম্যানদের যেমন সমস্যা হচ্ছে, তেমনই সমস্যা হচ্ছে বোলারদেরও। কোন পিচ স্পিনসহায়ক আর কোন পিচে পেস, তা ধরতে পারছেন না জস বাটলাররা।

বেন স্টোকসকে দলে নেওয়া

বিশ্বকাপের ঠিক আগে এক বছর পর ওয়ানডে ক্রিকেটে ফিরেছিলেন বেন স্টোকস। চোটের কারণে প্রথম তিনটি ম্যাচ খেলতেই পারেননি তিনি। মাঠে ফিরে বল করতে পারছেন না, শুধু ব্যাট করছেন। এতে দলের ভারসাম্য নষ্ট হচ্ছে। এর চেয়ে একজন সুস্থ ক্রিকেটারকে খেলানো হলে আরো ভালো হতো।

টি-টোয়েন্টি মানসিকতা

ইংল্যান্ডের দলের সবাই টি-টোয়েন্টির স্টাইলে ব্যাট করতে গিয়ে বিপদে পড়ছেন। যখন দায়িত্ব নিয়ে ইনিংস গড়ার কথা তখন মারমুখি ব্যাটিং করতে গিয়ে বিপদে পড়ছেন। সাবেক অধিনায়ক জো রুট রান না পেলে ভেঙে পড়ছে মিডল অর্ডার।

প্রতি ম্যাচে একাদশে পরিবর্তন

বিশ্বকাপের চলতি আসরে প্রতিটি ম্যাচেই একাদশে পরিবর্তন করছে ইংল্যান্ড। যে কারণে আফগানিস্তান এবং শ্রীলংকার মতো দলের বিপক্ষেও হারতে হয়েছে বিশ্বচ্যাম্পিয়নদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *