যে কারণে ৯০ শতাংশ মানুষই ডানহাতি

যে কারণে ৯০ শতাংশ মানুষই ডানহাতি

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

ডিসেম্বর ১৮, ২০২৩ ১০:০১ পূর্বাহ্ণ

বিশ্বের জনসংখ্যার মাত্র ১০ ভাগ মানুষ বাঁহাতি অর্থাৎ ৯০ শতাংশ মানুষ ডানহাতি। পরিসংখ্যান বলছে, দেশ-জাতিভেদে মানুষের মধ্যে নানা অমিল থাকলেও এ বিষয়ে মিল খুঁজে পাওয়া যায়।

অন্যান্য প্রজাতির তুলনায় মানুষের মধ্যে ডানহাতির সংখ্যা বেশি। মানুষ বিভিন্ন টুল বা সরঞ্জাম ব্যবহারে পারদর্শী ও অন্যান্য প্রজাতির তুলনায় বেশি সামাজিক হওয়ার কারণে এই সংখ্যা বেশি বলে বিজ্ঞানীরা ধারণা করেন।

বিজ্ঞানীরা ২০ লাখ বছর আগে প্রাচীন যুগে পাওয়া পাথরের হাতিয়ারগুলো পর্যবেক্ষণ করে দেখেন, এগুলো ডান বা বাঁহাতের জন্য বিশেষভাবে তৈরি করা হয়নি। তবে কোনো গোষ্ঠী যদি যেকোনো নির্দিষ্ট হাতে টুলগুলো ব্যবহারে পারদর্শী হয়, তাহলে তারা একে অপরের টুল ব্যবহারের সুযোগ পাবে। প্রতিকূল পরিবেশে বেঁচে থাকার জন্য যা একটি বড় সুবিধা।

আবার ১৫ লাখ বছর আগের হাতিয়ারগুলো দেখে বোঝা যায়, সেগুলো ডানহাতি মানুষের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। তবে বাঁ হাতের পরিবর্তে প্রাচীন যুগের মানুষ বেশিরভাগ কাজের জন্য কেন ডান হাতকেই নির্বাচন করেছিল, তা স্পষ্ট নয়। হয়তো মানুষের ব্রেইনের মোটর নিয়ন্ত্রণ এর মধ্যেই ডান হাতের জন্য বিশেষায়িত হয়ে গেছে।

তাই প্রজন্মের পর প্রজন্মে বেশিরভাগ কাজের জন্য মানুষের ডান হাতের ব্যবহারের অভ্যাস থেকে গেছে। আবার যুদ্ধের সময় বাঁহাতিরা সুবিধা পায়। তাই হয়তো কিছু মানুষের বাঁ হাতের ব্যবহারের অভ্যাস রয়েছে। আধুনিক যুগে টেনিসের মতো খেলার ক্ষেত্রেও বিষয়টি দেখা যায়। পেশাদার খেলোয়াড়দের মধ্যে বাঁহাতি বেশি।

অন্য পশুপাখিদের বেলায়ও শরীরের একদিক অন্যদিকের তুলনায় বেশি ব্যবহার করতে দেখা যায়। ১০টি শিম্পাঞ্জির মধ্যে ৭টিই ডানহাতি। তবে বেশিরভাগ ক্যাঙারু বাঁহাতি। বিড়াল ডানহাতি ও  বিড়ালী বাঁহাতি।

তথ্যসূত্র: বিবিসি সায়েন্স ফোকাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *