মোনালিসা চিত্রকর্মে কেক হামলা

আন্তর্জাতিক

মে ৩১, ২০২২ ৯:২৪ পূর্বাহ্ণ

ফ্রান্সের প্যারিসের ল্যুভর মিউজিয়ামে মোনালিসা চিত্রকর্মের ওপর কেক দিয়ে হামলা চালানো হয়েছে। তবে কোনোমতে রক্ষা পায় লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত এ সৃষ্টিকর্ম।

সম্প্রতি ল্যুভরে মোনালিসা চিত্রকর্ম উপভোগ করছিলেন দর্শনার্থীরা। হঠাৎই এক দর্শনার্থী চিত্রকর্মটির সুরক্ষা গ্লাস ভেঙে ফেলার চেষ্টা করেন। এরপর এর দিকে একটি কেক ছুড়ে মারেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওই দর্শনার্থী পরচুলা পরে এক বৃদ্ধার ছদ্মবেশে ল্যুভরে ঢুকেছিলেন। সে সময় একটি হুইলচেয়ারে বসা ছিলেন। আদতে তিনি একজন পুরুষ ছিলেন এবং কোনোভাবেই প্রতিবন্ধী ছিলেন না।

একপর্যায়ে হুইলচেয়ার থেকে উঠে দাঁড়িয়ে মোনালিসার চিত্রকর্মের দিকে এগিয়ে যান ওই দর্শনার্থী। চেষ্টা করেন চিত্রকর্মটির বুলেটপ্রুফ কাচ ভেঙে ফেলার। এতে বিফল হলে ছুড়ে দেন কেক। এর আগে চিত্রকর্মের দিকে গোলাপও ছুড়ে দিয়েছিলেন তিনি।

এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, চিত্রকর্মটির বুলেটপ্রুফ কাচের ওপর কেক মেখে আছে। আর বাকি দর্শনার্থীদের উদ্দেশে ছদ্মবেশে থাকা ওই ব্যক্তি ফরাসি ভাষায় কিছু একটা বলছেন।

আল জাজিরার খবরে বলা হয়, লোকটির পরিচয় জানা না গেলেও ওই দর্শনার্থী একজন পরিবেশ অধিকারকর্মী ছিলেন বলে মনে করা হচ্ছে।

ঘটনার সময় তিনি চিৎকার করে বলছিলেন, ‘কিছু মানুষ পৃথিবী ধ্বংসের চেষ্টা করছে, আপনারা পৃথিবী রক্ষার কথা ভাবুন।’ তবে ওই দর্শনার্থী কেন মোনালিসার চিত্রকর্মের দিকে কেক ছুড়লেন, তা জানা যায়নি। আর কীভাবেই বা ছদ্মবেশে কেক নিয়ে মিউজিয়ামের ভেতরে ঢোকার সুযোগ পেলেন, তাও পরিষ্কার নয়।

তবে এবারই প্রথম নয়। ১৯১১ সাল চিত্রকর্মটি চুরি হয়ে যায়। যা এর খ্যাতি আরও বাড়িয়ে দেয়। ষোড়শ শতকের এ মাস্টারপিসকে লক্ষ্য করে হামলাও চালানো হয়েছে।

১৯৫৬ সালে চিত্রকর্মটির দিকে অ্যাসিড ছোড়া হয়। এতে সেটির নিচের অংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকেই চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাচের ভেতরে রাখার ব্যবস্থা করা হয়। ২০০৫ সালে একে শক্ত ও মজবুত কেসের মধ্যে রাখা হয় যা এর তাপমাত্রা ও আদ্রতা নিয়ন্ত্রণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *