ভাজাপোড়া খান নিয়ম মেনে, রোগের ঝুঁকি কিছুটা কমবে

ভাজাপোড়া খান নিয়ম মেনে, রোগের ঝুঁকি কিছুটা কমবে

স্পেশাল স্বাস্থ্য

এপ্রিল ৩, ২০২৩ ৮:৪৭ পূর্বাহ্ণ

রমজানের ইফতারে ভাজাপোড়া বাঙালির মধ্যে বেশ জনপ্রিয়। কিন্তু তেলে ভাজতে হয় বলেই এমন খাবার খেতে নিষেধ করেন চিকিৎসকরা। চিকিৎসকরা বারণ করলে কি আর মন শোনে সবসময়? আর গরম গরম সুস্বাদু চপ-ছোলার লোভ কি সহজে সামলানো যায়? তবে উপায় আছে। খাওয়ার আগে কিছু নিয়ম মানতে পারলে রোগবালাই কিছুটা এড়ানো  যায়।

পোড়া তেলে ভাজা চপ বেশি ক্ষতিকর। কারণ পাম তেলের থেকেও বেশি খারাপ হল পোড়া তেল। কী করে বুঝবেন? তেলের কালো রং দেখে। একেবারে টাটকা তেলের রং হবে স্বচ্ছ। আর দু-তিন রাউন্ড ভাজা হলেই তা কালো হয়ে যায়‌। চপ কচুরি কেনার আগে টুক করে উঁকি মেরে দেখে নিন তেলের রং। কালো হলে সেই দিন না খেয়ে অন্য দিন খান।

সাধারণত ভাজাপোড়ায় তেল জবজব করে। তাই কাগজের ঠোঙায় ভরে দেওয়ার পরে সেটিও ভিজে যায়। খাওয়ার আগে কাগজে বা ন্যাপকিনে তেলটুকু শুষতে দিন। এতে আপনারই ভালো।

দুবার করে ভাজা চপ খাবেন না। তাতে তেল বেশি থাকার আশঙ্কা রয়েছে। চোখের সামনে বেসন মাখিয়ে ভাজা টাটকা চপই খান। এতে শরীরের বেশি ক্ষতি হয় না। একইভাবে বাসি চাপও খাবেন না। দোকানে পাঁচ মিনিট বেশি সময় দাঁড়ান‌। দাঁড়িয়ে থেকে চপ ভাজিয়ে খান‌।‌ তাতে আপনারই উপকার। বেশি দিন চাপ খেতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *