বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ফের কমেছে

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ১৫, ২০২২ ৮:২৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক বাজারে আবারো অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে। বুধবার অপরিশোধিত জ্বালানি তেলের প্রধান বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে ৩৮ সেন্ট কমে হয়েছে ৯২ দশমিক ৪১ ডলার। শতকরা হিসেবে এই হ্রাসের হার দশমিক ৪ শতাংশ।

বেঞ্চমার্ক ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম প্রতি ব্যারেলে ২৯ সেন্ট কমে হয়েছে ৮৭ দশমিক ০২ ডলার। শতকরা হিসেবে এই হ্রাসের হার দশমিক ৩ শতাংশ। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার বিশ্লেষকদের মতে, মূলত ২ কারণে ওঠানামা করছে অপরিশোধিত তেলের দাম। এই দু’টি কারণ হলো- ডলারের মূল্য বৃদ্ধি ও চীনের তেল ক্রয় হ্রাস করা।

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের বাণিজ্য প্রায় সম্পূর্ণ ডলার নির্ভর। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার জেরে গত মার্চে ডলারের পরিবর্তে নিজেদের মুদ্রা রুবলে জ্বালানি তেলের বাণিজ্য করার ঘোষণা দিয়েছে রাশিয়া। তার আগ পর্যন্ত তেলের বাণিজ্য সম্পূর্ণ ডলার নির্ভর ছিল। গত বেশ কিছুদিন ধরেই অন্যান্য বৈশ্বিক মুদ্রার তুলনায় ডলারের মান বাড়ছে। বর্তমোনে ডলারের মূল্য যে পর্যায়ে পৌঁছেছে, তা গত ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *