টাস্ক ফোর্সকে প্রযুক্তির প্রসারে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

টাস্ক ফোর্সকে প্রযুক্তির প্রসারে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

জাতীয় স্লাইড

আগস্ট ৪, ২০২৩ ১২:৩১ অপরাহ্ণ

স্মার্ট বাংলাদেশ টাস্ক ফোর্সকে সাধারণ মানুষের মধ্যে প্রযুক্তি ছড়িয়ে দিতে কাজ করার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল ডিভাইস নতুন সুযোগের দ্বার উন্মোচন করছে। এর সুফল পেতে দেশে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘স্মার্ট বাংলাদেশ টাস্ক ফোর্স’-এর প্রথম বৈঠকে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তারা যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলছেন, তার জন্য দেশের নাগরিকদের প্রস্তুত থাকতে হবে, যেখানে সব মানুষ ডিজিটাল ডিভাইস এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে জানবে।

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে দেশের জনগণকে উদ্বুদ্ধ করার পাশাপাশি যথাযথ পরিকল্পনার ওপর জোর দিয়ে তিনি বলেন, আমাদের উচিত মানুষের সৃজনশীলতা, তাদের চিন্তাভাবনা এবং এগিয়ে যাওয়ার ধারণার বিকাশের সুযোগ তৈরি করা। আমাদের উচিত শিক্ষাসহ সব খাতে এগুলো ব্যবহার করা।

নতুন প্রজন্মকে স্মার্ট বাংলাদেশের উপযোগী করে গড়ে তোলার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য নতুন প্রজন্মকে শিক্ষা ও প্রযুক্তি দিয়ে গড়ে তুলতে হবে।

দক্ষ জনশক্তি গড়ে তোলা স্মার্ট বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল ডিভাইস, তথ্যপ্রযুক্তির ব্যবহার আরো ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়া প্রয়োজন। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের জন্য আমাদের এখন থেকেই প্রস্তুত হতে হবে এবং ধাপে ধাপে কী করতে হবে সে বিষয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

শেখ হাসিনা বলেন, আমাদের জনশক্তি আমাদের বড় শক্তি। সে অনুযায়ী আমাদের জনশক্তি প্রস্তুত করতে হবে। এজন্য বিভিন্ন দেশের ভাষা শেখা, শিক্ষার মান বৃদ্ধি এবং বিষয়ভিত্তিক অধ্যয়নের পাশাপাশি দক্ষতা উন্নয়ন করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশে উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটিয়ে মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করাই আমাদের লক্ষ্য।

দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, আমরা ১৯৯৬ সালে যখন ক্ষমতা গ্রহণ করি, তখন সারাবিশ্বে ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহার করা হচ্ছিল, কিন্তু আমরা তাদের পেছনে ছিলাম। এতেই বোঝা যায়, আমরা তখন কতটা পিছিয়ে ছিলাম। এরপর সেই জায়গা থেকে আমরা আজ খুব দ্রুত এগিয়ে যাচ্ছি। এখন অনেক উন্নত দেশও আমাদের চেয়ে পিছিয়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *