বিশ্বকাপের প্রথম ১০ দিনের সব রেকর্ড একসাথে

বিশ্বকাপের প্রথম ১০ দিনের সব রেকর্ড একসাথে

খেলা স্পেশাল

অক্টোবর ১৬, ২০২৩ ১২:৩১ অপরাহ্ণ

ভারতের মাটিতে চলছে ‘আইসিসি মেনস ক্রিকেট বিশ্বকাপ’। টুর্নামেন্ট শুরুর পর থেকেই চলছে নানা বিতর্ক। স্বাগতিকদের সুবিধামতো পিচ তৈরি, উদ্বোধনী অনুষ্ঠান না থাকা, গ্যালারিতে দর্শক না থাকা বা সাংবাদিকদের ভিসা না দেওয়ার মত বিভিন্ন কাজে সমালোচিত হয়েছে এবারের আসর।

তবুও খেলা চলছে সমানতালে। হচ্ছে রেকর্ডও। বিশ্বকাপের মঞ্চ মানেই রেকর্ড ভাঙ্গা-গড়া। সেই তালিকায় পিছিয়ে নেই এবারের আসরও। চলুন দেখে নেয়া যাক এবারের বিশ্বকাপের আলোচিত সব রেকর্ড।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই হয়েছে রেকর্ড। আরো স্পষ্ট করে বললে, প্রথম ইনিংসেই। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন ইংল্যান্ডের ১১ ব্যাটারই। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে প্রথম। এর আগে ফরম্যাটটিতে আর কোনো দলের সব ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

আসরে বৈশ্বিক আসরে ডাচদের হয়ে এক ম্যাচে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েন বাস ডি লিড। যেখানে তার আগেই ছিলেন তার বাবা টিম ডি লিডসহ আরো তিন বোলার। বাবা-ছেলে দুজনেই এখন বিশ্বকাপের এক ইনিংসে সেরা ডাচ বোলার। দুজনেই এক ইনিংসে পেয়েছেন ৪ উইকেট।

এবারের বিশ্বকাপে রানবন্যার আভাস ছিল আগেই। শ্রীলংকা এবং দক্ষিণ আফ্রিকা ম্যাচে দেখা গেছে তার সত্যতা। সেই ম্যাচে হয়েছে বেশ কিছু রেকর্ড। বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন এইডেন মার্করাম। ৪৯ বলে পৌঁছে যান সেঞ্চুরির মাইলফলকে।

এর আগে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়েন। ইংল্যান্ডের বিপক্ষে ২০১১ বিশ্বকাপে ৫০ বলে সেঞ্চুরি করেছিলেন এ আইরিশ ব্যাটার।

এক ইনিংসে তিন সেঞ্চুরি, রেকর্ডবুক তছনছ দক্ষিণ আফ্রিকার 

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ব্যাট হাতে রীতিমতো রানের উৎসব করেন দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা। তিন ব্যাটারের সেঞ্চুরি তাদেরকে এনে দিয়েছে ৪২৮ রানের পাহাড় সমান স্কোর। যা বিশ্বকাপের সর্বোচ্চ দলীয় স্কোরের রেকর্ড।

এছাড়া বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম একই ম্যাচে সেঞ্চুরি করেন একই দলের তিন ক্রিকেটার। প্রোটিয়াদের হয়ে সেঞ্চুরি করেন কুইন্টন ডি কক (৮৪ বলে ১০০ রান), রসি ভ্যান ডার ডুসেন (১১০ বলে ১০৮ রান) এবং মার্করাম (৫৪ বলে ১০৬ রান)।

এছাড়া দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে একদিনের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। এতদিন পর্যন্ত এই ভেন্যুতে সর্বোচ্চ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের। ২০১১ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ক্যারিবিয়ানরা আট উইকেটে ৩৩০ রান করেছিল।

একদিনের ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে প্রোটিয়াদের ইনিংসটিও সর্বোচ্চ রানের নজির গড়েছে। পাঁচ উইকেটে তারা ৪২৮ রান সংগ্রহ করে। লংকানদের বিপক্ষে তালিকায় পরের চারটি সর্বোচ্চ রানের নজির রয়েছে ভারতের। পাঁচটি ম্যাচই ভারতে হয়েছে।

আরো এক রেকর্ডে কোহলি

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ম্যাচে একাধিক রেকর্ড করেছিলেন ভারতের বিরাট কোহলি। সেঞ্চুরির দেখা না পেলেও কোহলি করেছেন ৮৫ রান। এই রানের মধ্য দিয়ে দুটি রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতীয় এই টপঅর্ডার ব্যাটার।

সফল রানতাড়ায় ক্রিকেট বিশ্বে এখন সবচেয়ে বেশি রান কোহলির। এখন পর্যন্ত ভারতের হয়ে রানতাড়ায় নেমে ৯২ ইনিংসে জয় পেয়েছেন কোহলি। এই ৯২ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৫ হাজার ৫১৭ রান। ৮৮ দশমিক ৯৮ এর অবিশ্বাস্য গড়ে এই রান করেছেন কোহলি।

একইদিনে আরো এক কীর্তিতে শচীনকে পেছনে ফেলেছেন বিরাট। আইসিসির প্রতিযোগিতায় ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রানের রেকর্ড এত দিন ছিল শচীনের। রোববার সেই রেকর্ড ভেঙে দিয়েছেন কোহলি।

আইসিসি প্রতিযোগিতায় ৫৮টি ইনিংস খেলে শচীন করেছিলেন ২৭১৯ রান। আর নিজের ৬৪তম ইনিংসে সেই রান টপকে গিয়েছেন কোহলি। ভারতীয়দের মধ্যে শচীন এবং কোহলি ছাড়া একমাত্র রোহিত শর্মা আইসিসি প্রতিযোগিতায় ২০০০ রানের গণ্ডি পার করেছেন।

বাংলাদেশ ম্যাচে রুটের একাধিক রেকর্ড

কোহলির মতোই রেকর্ড করেছেন ইংল্যান্ডের জো রুট। এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের ১৮টি ইনিংস খেলেছেন রুট। যেখানে তিনি ব্যাট হাতে ৯১৭ রান করেছেন। যা ইংলিশ ব্যাটার হিসেবে বিশ্বকাপ ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রান। এর মাধ্যমে রুট সাবেক ইংল্যান্ড ব্যাটার গ্রাহাম গুচকে টপকে গিয়েছেন। গ্রাহাম গুচ ওয়ানডে বিশ্বকাপের ২১টি ইনিংসে ৮৯৭ রান করেছিলেন।

শ্রীলংকা এবং পাকিস্তানের মধ্যকার বিশ্বকাপের ম্যাচেও দেখা গেছে বেশকিছু রেকর্ড। এই ম্যাচে রেকর্ড রানচেজের নতুন কীর্তি গড়েছেন পাকিস্তানি ব্যাটাররা। লংকানদের দেওয়া ৩৪৪ রানের টার্গেট তারা পেরিয়েছে ১০ বল হাতে রেখে।

বিশ্বরেকর্ড গড়ে লংকানদের হারাল পাকিস্তান

তবে শুধু রেকর্ড রানচেজই না। আছে আরো বেশকিছু কীর্তি। বিশ্বকাপের এক ম্যাচে সবচেয়ে বেশি ৪টি সেঞ্চুরি দেখা গিয়েছে এদিন। শ্রীলংকার হয়ে সেঞ্চুরি করেছিলেন কুশল মেন্ডিস এবং সাদিরা সামারাবিক্রমা। পাকিস্তানের হয়ে সেঞ্চুরি এসেছে আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে।

একাধিক রেকর্ড গড়ে রোহিতের ঝড়ো সেঞ্চুরি

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড এখন রোহিত শর্মার। তার আগে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ওপেনার ক্রিস গেইল আন্তর্জাতিক ক্যারিয়ারে সব মিলিয়ে ৫৫৩টি ছক্কা মেরেছিলেন। তার সেই রেকর্ড ভেঙে দেন রোহিত।

এছাড়া চলমান বিশ্বকাপ সেঞ্চুরির মধ্য দিয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। ছাড়িয়ে গিয়েছেন শচীন টেন্ডুলকারকে। বিশ্বকাপে ৪৪ ইনিংসে শচীন শতক হাঁকিয়েছিলেন ৬টি, বিপরীতে ১৯ ইনিংসেই সপ্তম ম্যাজিক ফিগারের দেখা পেয়েছেন রোহিত। একইসঙ্গে বিশ্বকাপে তার ১০০০ রানও পূর্ণ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *