বিজয়ের ৫২তম দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আলোচনা সভা ও সুপ্রিম কোর্ট বার শাখার সম্মেলন অনুষ্ঠিত

দেশজুড়ে

ডিসেম্বর ১৪, ২০২২ ৬:০১ অপরাহ্ণ

শীর্ষ খবর প্রতিনিধি

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেল ৪ টায় সুপ্রীম কোর্ট বার অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে ৫২তম বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানের শুরুতে উপস্থিত মুক্তিযোদ্ধাদের সালাম জানিয়ে সম্মান প্রদর্শন করা হয়। উক্ত অনুষ্ঠানটি  কুরআন তিলাওয়াত ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু করা হয়। এরপর বঙ্গবন্ধু ফাউন্ডেশন নিয়ে সংগীত ও দেশাত্মবোধ গান পরিবেশন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের শিল্পীরা।

অনুষ্ঠানের এই পর্যায়ে ১৪ ডিসেম্বর  মহান বুদ্ধিজীবী দিবস, বঙ্গবন্ধু হত্যা ও আওয়ামীলীগ পরিবারের নিহতদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এবং অনুষ্ঠানের শেষ পর্যায়ে  বঙ্গবন্ধু ফাউন্ডেশন সুপ্রীম কোর্ট বার শাখার ১০১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি মাননীয় পররাষ্ট্রমন্ত্রী জনাব ড. এ কে আবদুল মোমেন (এমপি,জাতীয় সংসদ) । তিনি বলেন, “কিছু লোক দেশে এবং বিদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে ও গুজব ছড়াচ্ছে। তারা যেন তিলকে তাল করতে না পারে এবং দেশের মানুষের অমঙ্গল ডেকে আনতে না পারে। সেজন্য বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহকর্মীদের বলছি আপনারা সজাগ হোন।তিনি আরো বলেন, “আমাদের লুকানোর কিছু নেই, কারণ আমরা স্বচ্ছতায় বিশ্বাসী। প্রধান অতিথি  মাননীয় ডেপুটি স্পীকার ও সংসদ সদস্য  জনাব শামসুল হক টুকু তার বক্তব্যে বলেন, “উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশ প্রতিষ্ঠার মহাসড়কে শুধু বক্তৃতা দিয়ে নয়, বাস্তবতার প্রেক্ষাপটে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে। কর্মক্ষম মানবসম্পদ সৃষ্টিতে বাস্তব পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ শক্তিকে একত্রিত করতে হবে।”

এ অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ডি.পি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নুরুল ইসলাম ঠাণ্ডু।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা, নির্বাহী সভাপতি এ্যাডভোকেট ড. মশিউর মালেক। তিনি বলেন, “আমরা যখন দেখলাম এদেশে ইতিহাস বিকৃতি হচ্ছে, এবং নতুন প্রজন্মের তরুণরা এদেশের সত্যিকারের ইতিহাস ঠিকমত জানতে পারছে না, তখনই এই প্রতিষ্ঠান গড়ার স্বপ্ন নিয়ে সেই দুর্দিনে ২০০২ সালের ২৫ শে জানুয়ারিতে আমরা এ সংগঠন প্রতিষ্ঠা করি‌। ‘জয় বাংলা’ জাতীয় স্লোগানকে বাস্তবায়ন করার জন্য আমরাই প্রথম ২০১৫ সালে সংগ্ৰাম শুরু করি। যখন তারেক জিয়া বঙ্গবন্ধুকে পাকবন্ধু বললেন, আমরা তার বিরুদ্ধে মামলা করলাম। যখন খালেদা জিয়া মুক্তিযুদ্ধের শহীদদের সংখ্যা নিয়ে “৩ লাখ না ৩০ লাখ কে জানে” এমন মন্তব্য করলেন তখন আমরা তাঁর বিরুদ্ধে রাষ্ট্র দ্রোহীতার মামলা করলাম। আমরা মামুনুল হকের বিরুদ্ধে রাষ্ট্র দ্রোহীতার মামলা করলাম,যে মামলায় তিনি এখনও জেলে আছেন।”

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এ এম আমিন উদ্দিন, সিনিয়র এডভোকেট। বাংলাদেশের মাননীয় এ্যাটর্নী জেনারেল, জনাব ইউসুফ হোসেন হুমায়ূন। সিনিয়র এডভোকেট, সাবেক সভাপতি, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি; জনাব আবু সাঈদ সাগর, কাজী মফিজুল হক সহ-সভাপতি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ডভোকেট, সাবেক আইন সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ; জনাব মোঃ নায়েকুজ্জামান মোল্লা, সাবেক সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ; জনাব ড. বশির আহমেদ, সাবেক সম্পাদক সুপ্রীম কোর্ট বার; জনাব ড. মমতাজ উদ্দীন আহমেদ মেহেদি, সাবেক সম্পাদক সুপ্রীম কোর্ট বার; জনাব মোঃ সিদ্দিকুর রহমান, শিল্প ও বাণিজ্য বিষয় সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ; জনাব এডভোকেট আবদুন নূর দুলাল, সম্পাদক, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি; জনাব রবিউল আলম বুদু, এডভোকেট, চেয়ারম্যান, কমপ্লাইয়েন্স কমিটি, বাংলাদেশ বার কাউন্সিল এবং আলোচনায় অংশ নেন জনাব নুরুল ইসলাম ঠাণ্ডু, এডভোকেট, সদস্য, কেন্দ্রীয় কার্যকরী কমিটি, বাংলাদেশ আওয়ামীলীগ, সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু ফাউন্ডেশন এবং সাবেক ভিপি, রাকসু, বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুজ্জামান সরকার, এডভোকেট, সাবেক সহ-সভাপতি, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, জনাব গৌরাঙ্গ চন্দ্র কর, এডভোকেট, আহবায়ক, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, সুপ্রিম কোর্ট বার শাখা, জনাব আব্দুল খালেক মিয়া, এডভোকেট, সহ-সভাপতি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জনাব মোঃ দেলোয়ার হোসেন, সহ-সভাপতি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জনাব ডাঃ মোঃ আবদুস সালাম, সহ-সভাপতি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জনাব শহিদুল্লাহ ওসমানী, যুগ্ম সম্পাদক, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জনাব ড. আবু তাহের, শিক্ষা বিষয় সম্পাদক, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জনাব মোঃ মনিরুজ্জামান (শ্বাস্বত মনির), তথ্য ও গবেষণা সম্পাদক।  সঞ্চালনায় ছিলেনঃ রাশেদা হক কনিকা, যুগ্ম সাধারণ সম্পাদক। টিপু সুলতানঃ যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক। আ্যডভোকেট আবু নাসের স্বপন : সদস্য সচিব সুপ্রিমকোর্ট বার শাখা।  বঙ্গবন্ধু ফাউন্ডেশন অনুষ্ঠানে বক্তারা দেশের উন্নয়নের গতিধারা অব্যাহত রাখার স্বার্থে শেখ হাসিনার সরকারকে পূনরায় দ্বাদশ সংসদে নির্বাচিত করার জন্য ঐক্যবদ্ধভাবে সকল ষড়যন্ত্র নস্যাৎ করার আহ্বান জানান এবং দৃপ্ত প্রত্যয় ব্যক্ত করেন ।

আলোচনা সভাশেষে এ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্র করকে সভাপতি ও এডভোকেট আবু নাসের স্বপনকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট সুপ্রীম কোর্ট বার শাখা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কমিটি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *