বিএনপির মহাসমাবেশের উদ্দেশ্য জানালেন ফখরুল

খেলা রাজনীতি

অক্টোবর ২৭, ২০২৩ ৫:৪৯ অপরাহ্ণ

বিএনপির মহাসমাবেশের উদ্দেশ্য জানালেন ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,আওয়ামী লীগ সরকার জোর করে ক্ষমতায় বসে আছে। তাই সরকারকে চাপ সৃষ্টি করে সুষ্ঠু নির্বাচনী ব্যবস্থা ফিরিয়ে আনার উদ্দেশ্যেই মহাসমাবেশ ডাকা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

শুক্রবার (২৭ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

কিন্তু এ সমাবেশ ঘিরে রাতভর অভিযান চালিয়ে পুলিশ বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করছে বলে দাবি করে বিএনপি মহাসচিব।

ফখরুল বলেন, প্রধানমন্ত্রী ব্রাসেলসে বলছেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। কিন্তু দেশে রাতভর অভিযান চালিয়ে নেতাকর্মীদের গ্রেফতার করছে পুলিশ। নেতাকর্মীদের মিথ্যা মামলায় সাজিয়ে থানায় নিয়ে যাচ্ছে যেনো নির্বাচনে অংশ নিতে না পারে।

এসময় তিনি আরো বলেন‘আদালত রাতে ওভারটাইম করে বিএনপি নেতাদের সাজা দিচ্ছে। কারণ গ্রহণযোগ্য নির্বাচন করার ইচ্ছা নেই সরকারের। তারা আবারও একতরফা নির্বাচনের পাঁয়তারা করে ক্ষমতায় যেতে চাইছে। বিরোধী দলকে দূরে রাখতে চাইছে। কিন্তু এবার জনগণ জেগে উঠেছে। এবার আর তা হবে না’।

বিএনপি মহাসচিব বলেন, সরকার উসকানিমূলক কাজ করছে। সরকারপ্রধান দেশের মানুষকে জিম্মি করছে। সরকার বারবার ভুল সিদ্ধান্ত নিয়েছে। তারা পরপর দুটি নির্বাচনকে প্রহসনের নির্বাচন করে বেআইনিভাবে ক্ষমতায় এসে জোর করে বসে আছে। তারা পুরো রাষ্ট্রকাঠামোকে দলীয়ভাবে ব্যবহার করছে।

মহাসমাবেশ ঘিরে বাধা না দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন,
মহাসমাবেশ শান্তিপূর্ণভাবে করতে চায় বিএনপি। এখনও ডিএমপি থেকে কোনো চিঠি আসেনি। কিন্তু এই সমাবেশ ঘিরে নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। তাদের নিঃশর্ত মুক্তি দাবি করছি।

‘নির্বাচনী ব্যবস্থাকে কেন্দ্র করে সংকট তৈরি হয়েছে, তা নিরসনে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে, তা না হলে সংকট নিরসন সম্ভব নয়। এ জন্য সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন করতে হবে’, দাবি করেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, আন্দোলন শুরুর পর থেকেই বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিক সবাই শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছে। কিন্তু বাধা দিচ্ছে সরকার। এবার মহাসমাবেশের উদ্দেশ্য সরকারকে চাপ তৈরি করে সুষ্ঠু নির্বাচনী ব্যবস্থা ফিরিয়ে আনা।

আবারও ‘১৪ ও ’১৮ সালের মতো একতরফা নির্বাচন করে ক্ষমতায় টিকে থাকা সরকারের উদ্দেশ্য বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব। তার দাবি, সবাই চাচ্ছে সরকারকে বিদায় করে নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন। কেননা দলীয় সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হয় না তা প্রমাণিত।

তিনি আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে নাভিশ্বাস উঠেছে জনগণের। পোশাক শ্রমিকরা মজুরি বাড়ানোর জন্য আন্দোলন করছে। তাদের ওপরও নির্যাতন চালাচ্ছে পুলিশ।

বিএনপি চেয়ারপারস বেগম খালেদা জিয়ার বিষয়ে ফখরুল বলেন, যুক্তরাষ্ট্রের তিনজন চিকিৎসক এসে কিছু প্রসিডিউর করতে পেরেছেন। খালেদা জিয়া সিসিইউতে আছেন। তিনি বর্তমানে কিছুটা ভালো আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *