বান্ধবীর সঙ্গে রাত কাটানোর পরদিনই কেন সিঙ্গেল ডে

বান্ধবীর সঙ্গে রাত কাটানোর পরদিনই কেন সিঙ্গেল ডে

লাইফস্টাইল স্পেশাল

সেপ্টেম্বর ২৩, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ

সোশ্যাল মিডিয়াতে যারা বুঁদ হয়ে থাকেন, তারা সবাই জানেন! তারপরও বলতে হচ্ছে, গতকাল ছিল বান্ধবীর সঙ্গে রাত্রিযাপন দিবস। এই দিবসের জের ধরে অনেকেই প্রিয় বান্ধবীদের খোঁজ নিয়েছেন, পরিকল্পনা করে রাতটি একসঙ্গে উপভোগও করেছেন। কিন্তু রাত শেষে ভোর নামার পরই তাদের অনেকে ‘আমি সিঙ্গেলে’ লিখে স্ট্যাটাস দিচ্ছেন ফেসবুকে!

কারণ আজ ২৩ সেপ্টেম্বর, সিঙ্গেল দিবস। প্রেমিকযুগলদের জন্য ভালোবাসা দিবসসহ নানা দিবস রয়েছে। যারা এখনো সিঙ্গেল তারা সেসব দিবস পালন করেন মন খারাপের দিন হিসেবেই। একা থাকার সবচেয়ে বড় সুবিধা হলো নিজের প্রতি মনোনিবেশ করতে পারা। নিজের ক্যারিয়ারে মনোযোগী হওয়ার পাশাপাশি নিজের কাজে পর্যাপ্ত সময় দেওয়া যায়।

তবে বান্ধবীর সঙ্গে রাত্রিযাপন দিবসের পরদিনই সিঙ্গেল দিবস হওয়ার পেছনে কোনো রহস্য নেই। দুটি দিবসই দুই ঘটনার প্রেক্ষিতে পালিত হয়। ২০১৮ সালে ‘কেটেল ওয়ান বোটানিক্যাল’ ২২ সেপ্টেম্বরকে জাতীয় নারী রাত্রিযাপন দিবস হিসেবে ঘোষণা করেন যা প্রতিবছর উদ্‌যাপন হয়ে আসছে।

অন্যদিকে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে দিবসটি (সিঙ্গেল ডে) উদ্‌যাপন শুরু হয় ১৯৯০ সালে। সে সময়ে নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা একা থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখনই সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। যেমন ভাবা তেমন কাজ। তারা আয়োজন করে ফেলেন অনুষ্ঠানের। বিশ্ববিদ্যালয়ের অনেক সিঙ্গেল তরুণ-তরুণী সে অনুষ্ঠানে যোগ দিয়েছিল।

তো যারা সিঙ্গেল আছেন, একাকিত্বের দুঃখ ভুলে আজ সময় কাটান নিজের জন্য। ঘুরতে যেতে পারেন পছন্দের কোনো জায়গায়। নিজের শখের যে জিনিসটি কিনব কিনব করে কেনা হয়ে উঠছিল না, আজ সেটি কিনে ফেলতে পারেন। কিংবা অন্য কোনো উপহার কিনে নিজেই নিজেকে দিন। পছন্দের রেস্তোরাঁয় গিয়ে না হয় একটু ভালো-মন্দ খেয়েও নিতে পারেন আজ।

সূত্র: রিপোর্টার্স২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *