কর্মী ছাঁটাইয়ের ‘মহোৎসবে’ প্রযুক্তি জায়ান্টরা

কর্মী ছাঁটাইয়ের ‘মহোৎসবে’ প্রযুক্তি জায়ান্টরা

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জানুয়ারি ২৮, ২০২৩ ৯:২৫ পূর্বাহ্ণ

প্রযুক্তি খাতে ছোট-বড় সব প্রতিষ্ঠানই যেন নেমেছে কর্মী ছাঁটাইয়ের মহোৎসবে। আয় ও ব্যয়ে সামঞ্জস্য আনতে কর্মসংস্থানের সুযোগও কমানো হচ্ছে।

সর্বশেষ গুগল ও মাইক্রোসফট বড় ধরনের ছাঁটাই করেছে। টুইটার অধিগ্রহণ করে কর্মীর বড় অংশকে অব্যাহতি দিয়েছেন ইলোন মাস্ক। এরই মধ্যে খবর বেরিয়েছে মিউজিক স্ট্রিমিং জায়ান্ট স্পটিফাইইয়ের। অনেকটা বাধ্য হয়েই কর্মী ছাঁটাইয়ের কথা ভাবছে প্রতিষ্ঠানটি। চলতি সপ্তাহেই সিদ্ধান্ত আসতে পারে।

এর আগে ফেসবুক মালিকানাধীন মেটাও হেঁটেছে একই পথে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর এমন পদক্ষেপের কারণে বিশ্বের গেমিং শিল্পও বড় ধরনের ক্ষতির মুখে রয়েছে।

একটি পর্যায়ে এসে ভিডিও গেম লে অফস নামের একটি ওয়েবসাইট প্রতি সেকেন্ডে প্রযুক্তি খাতে ছাঁটাইয়ের তথ্য সংগ্রহ শুরু করে। সে সময় চারদিকে গুঞ্জন ওঠে। প্রতিষ্ঠানগুলোর নির্বাহীরা বড় কোনো পণ্য বাজারজাতের আগে কর্মীদের নিয়োগ দেয়, হাড়ভাঙা খাটুনি আদায় করে। এরপর যখন পণ্য বা গেম প্রকাশ পায়, তখন গণহারে তাদের ছাঁটাই করা হয়।

চলতি সপ্তাহে মাইক্রোসফট ১০ হাজারের বেশি কর্মসংস্থান কমিয়েছে।

চীনের টেনসেন্ট হোল্ডিংসের মালিকানাধীন প্ল্যাটফর্ম রায়ট লিগ অব লিজেন্ডস গেমটি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির প্রকাশনা, নিয়োগ এবং ই-স্পোর্টস বিভাগেও কয়েক ডজন ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে। রায়ট ১৫০টি পদে নতুন করে নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছে। আগে যাদের বাদ দেওয়া হয়েছে তাদের বিষয়টি এখন প্রতিষ্ঠানটির মাথাব্যথার কোনো কারণ নয় বলেও জানানো হয়।

বিপুল ছাঁটাইয়ের ঘটনায় আশ্চর্য হওয়ারও কিছু নেই। কেননা গত বছর অর্থনৈতিক দুর্দশা থেকে সুরক্ষিত থাকার জন্য সবাই উদ্বিগ্ন ছিল।

পাশাপাশি ভালো বেতনের আশায় গেমিং খাতের কর্মীরা এক হয়েছেন। ব্যাপারটি শুনতে খারাপ লাগলেও যেসব কারণে কর্মীরা এ সিদ্ধান্ত নিয়েছেন, এক দশক আগেও তা অন্য রকম ছিল। তবে এটা সত্য, একটি গেম বাজারে আসার পর সেটির সঙ্গে সংশ্লিষ্ট কর্মীরা নিরাপত্তাহীনতায় ভোগেন। কিন্তু শুধু একটি গেম উন্মোচনের মাধ্যমে কর্মীদের চাকরির নিরাপত্তা বিষয়টি নির্ভরশীল নয়।

গত কয়েক মাসে প্রযুক্তি জায়ান্টগুলো এক লাখের বেশি কর্মসংস্থান কমানোর ঘোষণা দিয়েছে। মহামারির সময় ভালো আয় হলেও বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি জটিল হওয়ায় এ সিদ্ধান্ত নিতে হচ্ছে বলে স্বীকারও করেছে প্রতিষ্ঠানগুলো।

অ্যামাজন, মাইক্রোসফট ও অ্যালফাবেট মালিকানাধীন গুগলের মতো প্রতিষ্ঠান কর্মীদের কাছে অনুশোচনামূলক ই-মেইল পাঠিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *