বাংলা ভাষা জানার কারণেই, বাংলাদেশকে বোকা বানাতেন ধোনি 

খেলা

নভেম্বর ১, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেটকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন তিনি। দুই ফরমেটের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সাথে ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও জয় করেছেন তিনি। এজন্য তাকে বিশ্বসেরা একজন সফল অধিনায়ক হিসেবে ধরা হয়।তার অনবদ্য নেতৃত্বের ক্ষমতা ভক্তদের মুগ্ধ করেছে বারবার। অনেকের মনেই প্রশ্ন ওঠে কিভাবে কোন অনবদ্য ডিসিশন নিতে পারেন তিনি। এবার নিজেই অধিনায়কত্বের গোপন একটি দিক জানালেন বিশ্বকাপ জয়ী সাবেক এই ভারতীয় অধিনায়ক। বাংলা ভাষা জানার কারণেই বারবার তিনি বাংলাদেশকে বোকা বানাতেন।

সম্প্রতি কলকাতায় এক অনুষ্ঠানে অতীতের এসব স্মৃতি তুলে ধরেন ধোনি। সেখানে বাংলাদেশকে নিয়েও কথা বলেন তিনি। সেখানেই ধোনি জানান, রাঁচির বাসিন্দা হওয়ায় হিন্দির পাশাপাশি বাংলা ভাষাটাও কিছুটা বুঝতেন। খড়গপুরে চাকরি করার সুবাদেও বাংলাটা অল্প বলতে পারতেন।

আর এই অল্পবিস্তর বাংলাটা মাঠে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বেশ কাজে দিতো। খেলা চলাকালীন বাংলাদেশ ক্রিকেটাররা বাংলা ভাষাতেই কথা বলে থাকেন। ফলে প্রায় সবটাই বুঝতেন ধোনি। যদিও সেগুলো তার নিজের মধ্যেই রাখতেন। পরে ম্যাচ শেষে সতীর্থের সঙ্গে সব শেয়ার করতেন।

ভারতকে দুই সংস্করণেই বিশ্বকাপ জেতানো সাবেক এই অধিনায়ক বলেন, ‘খড়গপুরে রেলওয়ের চাকরি (রেলওয়ে টিকিট চেকার) করার সময় বাংলাটা খুব ভালো বুঝতাম। এখন বললে হয়তো ভুল হতে পারে। তাতে কারো খারাপও লাগতে পারে। কিন্তু আমি বাংলাটা ভালো বুঝতে পারি।’

তিনি আরো বলেন, ‘মজার ব্যাপার হল, আমরা তখন বাংলাদেশে। আমি ব্যাটিং করছিলাম। বাংলাদেশ দলের কারো ধারণা ছিল না যে আমি বাংলা জানি। পেছন থেকে উইকেটকিপার তখন ফাস্ট বোলারকে কিছু পরামর্শ দিচ্ছিল। আমি আন্দাজ করতে পারি। ম্যাচ শেষে ওরা নিজেদের মধ্যে কথা বলছিল। তখন আমার প্রতিক্রিয়া দেখে ওদের অবস্থা-আরে, এ তো বাংলা বুঝতে পারে!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *