‘প্রথম বল খেলার আগেই তাকে শেষ করে দিয়েন না’

‘প্রথম বল খেলার আগেই তাকে শেষ করে দিয়েন না’

খেলা

অক্টোবর ৯, ২০২২ ১১:৩৯ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য মেকশিফট ওপেনারের ‘ভূত’ চেপেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের মাথায়। এর পেছনে সঙ্গত কারণও আছে।

ক্রিকেটের এই খুদে ফরম্যাটে খেলেন না দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তাই ওপেনিং নিয়ে নতুন করে ভাবতে হয়েছে টিম ম্যানেজমেন্টকে।

তাছাড়া ধুমধাড়াক্কার এই ফরম্যাটে পাওয়ার প্লে এবং শেষ দিকে প্রত্যাশা অনুযায়ী রান ওঠে না। তাই ওপেনিংয়ে হার্ডহিটার সাব্বিরকের সঙ্গে অলরাউন্ডার মিরাজকেই আপাতত পছন্দ তাদের। যদিও তারা কেউ নিয়মিত ওপেনার নয়।

সাব্বির তো তিন বছর পর জাতীয় দলে ফিরলেন। আর এর আগে মিডলঅর্ডারে নামানো হতো তাকে। কিন্তু তিন বছর পর জাতীয় দলে ফিরেই ওপেনিং করার গুরুদায়িত্ব এসে পড়ল সাব্বিরের কাঁধে।

বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। টি-টোয়েন্টি দলে অনিয়মিত ওপেনার খেলানোর বিপক্ষেই তার মত। তবে টিম ম্যানেজমেন্টের পরিকল্পনাকেও হেলায় ফেললেন না ওয়ানডে অধিনায়ক।

 সম্প্রতি রাজধানীর অভিজাত হোটেলে এক অনুষ্ঠানে ওপেনিং নিয়ে ব্যক্তিগত মতামত জানতে চাওয়া হয়েছিল তামিমের কাছে।

তামিম বলেন, ‘আমার কাছে মনে হয়, যারা নিয়মিত ওপেন করে, তাদেরই ওপেন করা উচিত।’

তবে সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজকে দিয়ে ওপেন করানোর সিদ্ধান্তকে একেবারে উড়িয়ে দেননি তিনি।

তামিম বলেন, ‘কিন্তু এখানে যদি তাদের নিদিষ্ট কোনো পরিকল্পনা থেকে থাকে এটাকে আমি ভুল বলতে পারব না। ধরেন রোহিত শর্মা, ওয়ান অফ দ্য গ্রেটেস্ট ওপেনার ইন দ্য হিস্ট্রি অব দ্য গেম। ও তো পাঁচ ছয়ে ব্যাট করতো। কিন্তু কেউ পরিকল্পনা করেছে ও ওপেন করেছে, এখন ২৫টার মতো সেঞ্চুরি। তাই আমি কাউকে হবে না বলে দিতে পারি না, মিরাজকেও না, সাব্বিরকেও না। তাদের সময় দিন।’

স্কোয়াড বা একাদশ সবসময়ই প্রশ্নবিদ্ধ হয়। একে কেন নেওয়া হলো, তাকে কেন বাদ দেওয়া হলো – এমন প্রশ্ন চলতেই থাকে।

এ বিষয়ে তামিমের জবাব,  ‘কে দলে থাকবে না থাকবে না সবার কিন্তু প্রশ্ন থাকে। আমিও বলব, আপনারাও বলবেন। কেউ তো জোর করে দলে ঢুকে না, তো একটা ছেলে খেলার আগেই যেন আমরা তার দরজা বন্ধ না করে না দেই যে, ওকে কেন? তাকে নিয়ে নিশ্চয়ই পরিকল্পনা আছে। ওই সুযোগটা দিয়েন তাকে। প্রথম বল খেলার আগেই তাকে শেষ করে দিয়েন না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *