আর্জেন্টিনা ম্যাচের পর কঠোর অবস্থানে ব্রাজিল ফুটবল!

আর্জেন্টিনা ম্যাচের পর কঠোর অবস্থানে ব্রাজিল ফুটবল!

খেলা

নভেম্বর ২৬, ২০২৩ ১০:৩৮ পূর্বাহ্ণ

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যেন বাড়ছে বর্ণবাদী আচরণকারীদের উগ্রতা। একের পর এক তারকা ফুটবলরাকে লক্ষ্য করে বর্ণবাদ আচরণে মেতে উঠছে তারা। চলতি বছরেই ব্রাজিল তরুণ দুই তারকা ফুটবলার এ ঘৃণিত আচরণের শিকার হয়েছেন। আর তাতেই বেশ নড়েচড়ে বসেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

এরই মধ্যে বর্ণবাদী আচরণকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। সংস্থাটি জানিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ফুটবলার ও সিবিএফ প্রেসিডেন্টের প্রতি যারা বর্ণবাদী আচরণ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ব্রাজিলে ফুটবলারদের বর্ণবাদের শিকার হওয়া নতুন কিছু নয়। তবে সাম্প্রতিক সময়ে তা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ব্রাজিল ফুটবল কনফেডারেশনের ইনস্টাগ্রামে কৃষ্ণাঙ্গ ফুটবলারদের ‘বানর’ এবং সিবিএফ প্রেসিডেন্ট রদ্রিগেজকে ‘ইন্ডিয়ান’ বলে ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে।

বর্ণবাদী আক্রমণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে এক বিবৃতিতে সিবিএফ লিখেছে,  ‘আমাদের গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে অন্যতম বৈষম্যের বিরুদ্ধে লড়াই। এ ধরনের আক্রমণ যখনই ঘটবে, প্রতিটি ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

ইনস্টাগ্রামে ফুটবলার এবং প্রেসিডেন্টের ওপর বর্ণবাদী আক্রমণের বিষয়ে সিবিএফ এরই মধ্যে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা, দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন কনমেবল এবং ব্রাজিল পুলিশকে জানিয়েছে। ব্রাজিলে বর্ণবাদী মন্তব্যকে অপরাধ হিসেবে বিবেচনা করা হয়, যার সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ড।

গত বুধবার মারকানায় বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে ম্যাচের ফলাফলকে ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে অব্যবস্থাপনা, সমর্থক-পুলিশের মারামারি এবং মাঠের লড়াইয়ের ইস্যু।

তবে ম্যাচ শেষে সামাজিক মাধ্যমে রদ্রিগোকে উদ্দেশ্য করে ভক্ত-সমর্থকেরা নানা রকম বর্ণবাদী মন্তব্য করতে থাকেন। ব্রাজিলের তরুণ ফরোয়ার্ড পরশু রাতে এক স্ট্যাটাস দিলে তা ভাইরাল হয়ে যায় মুহূর্তেই।

এবারই প্রথম নয়, গত মে মাসে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। সে সময় অবশ্য সতীর্থ, বোর্ড ও ফিফাকে পাশে পেয়েছিল ব্রাজিলের রিয়াল মাদ্রিদ তারকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *