পেঁয়াজের দাম বেশি রাখায় ১৩৩ প্রতিষ্ঠানকে জরিমানা

জাতীয়

ডিসেম্বর ১০, ২০২৩ ২:৪৬ অপরাহ্ণ

পেঁয়াজের বাজারে অস্থিরতা কমাতে অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। প্রথম দিন গতকাল শনিবারের অভিযানে অনিয়মের অভিযোগে সারা দেশে ১৩৩টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, গতকাল শনিবার সকাল থেকে ঢাকা মহানগর এলাকায় বিভিন্ন বাজারে অধিদপ্তরের চার কর্মকর্তার নেতৃত্বে চারটি দল অভিযান পরিচালনা করেছে। সংস্থাটির জেলা ও বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারাও অভিযান চালিয়েছেন দেশের আরও কিছু জায়গায়।

সব মিলিয়ে সারা দেশে ৫৭টি দল পেঁয়াজের বাজারে অভিযান চালায়। এসব অভিযানে কম দামে কিনে বেশি দামে বিক্রি, রসিদ সংরক্ষণ না করা ও মূল্যতালিকা না টাঙানোর মতো অভিযোগে ১৩৩টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। মোট জরিমানার পরিমাণ ৬ লাখ ৬৬ হাজার টাকা।

অভিযানের ব্যাপারে ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘এক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়ে ২০০ টাকা পর্যন্ত উঠেছে, এমন খবর আমাদের কাছে এসেছে। এখন আমরা বাজারে বাজারে গিয়ে দেখব, কত দামে এই পেঁয়াজ কেনা ছিল। এক দিনে বাজারে এত মূল্যবৃদ্ধির কথা নয়। আগে কম দামে পেঁয়াজ কিনে এখন চড়া দামে বিক্রি করা হচ্ছে কি না, তা খতিয়ে দেখা হবে। কোনো অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

প্রতিবেশী ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করার পর বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম রাতারাতি বেড়ে গেছে। গতকাল রাজধানীর মালিবাগ, মগবাজার, রামপুরা ও কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, একেক বাজারে বিক্রেতারা পেঁয়াজের একেক রকম দাম রাখছেন। বেশির ভাগ বাজারেই দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়।

কোথাও কোথাও পেঁয়াজের কেজি ২২০ টাকা পর্যন্ত বিক্রি দেখা গেছে। অন্যদিকে আমদানি করা ভারতীয় পেঁয়াজ সর্বোচ্চ ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। কোথাও একটু কমে পাওয়া গেলেও সেই পেঁয়াজের মান কিছুটা খারাপ। এ ছাড়া চীন থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা।

এদিকে দেশের বাজারে পাতাসহ নতুন পেঁয়াজ এসেছে। এই সুযোগে এর দামও কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়ে ৮০–৯০ টাকা হয়েছে।

ঢাকার শ্যামবাজারভিত্তিক পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী নারায়ণ চন্দ্র সাহা গত সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, দেশি পুরোনো পেঁয়াজের সরবরাহ কম। তাই গতকাল শুক্রবার ভারত থেকে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের খবর আসায় দাম বেশি বেড়েছে। তবে নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। রাতে নতুন পেঁয়াজের ট্রাক ঢাকায় ঢুকবে। বৃষ্টির পানি শুকালে কৃষকেরা নতুন পেঁয়াজ বেশি পরিমাণে ওঠাবেন। তাতে আগামী এক সপ্তাহের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে।

উল্লেখ্য, দেশের বাজারে প্রথমবার প্রতি কেজি পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়ায় ২০১৯ সালের নভেম্বরে। তখন প্রতি কেজির দাম ২৫০ টাকা পর্যন্ত উঠেছিল। নানামুখী তৎপরতা চালিয়েও সেই বাজার নিয়ন্ত্রণে সরকারকে হিমশিম খেতে দেখা গিয়েছিল। এবার কী হয়, তা এখন দেখার অপেক্ষা।

সংগৃহীত প্রথম আলো 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *