পুতিন জীবিত কিনা সন্দেহ জেলেনস্কির

পুতিন জীবিত কিনা সন্দেহ জেলেনস্কির

আন্তর্জাতিক স্লাইড

জানুয়ারি ২১, ২০২৩ ৯:১৯ পূর্বাহ্ণ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জীবিত কিনা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সুইজারল্যান্ডের ডাভোস শহরে বিশ্ব অর্থনৈতিক ফোরামে (ডব্লিউইএফ) মূল অনুষ্ঠানের ফাঁকে এক আয়োজনে যোগ দিয়ে তিনি এ সন্দেহ প্রকাশ করেন।

সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধে ‘কবে শান্তি আলোচনা শুরু হবে’ এমন প্রশ্ন করা হলে তিনি পুতিনের বেঁচে থাকা নিয়ে সন্দেহের কথা জানান।

তিনি বলেন, আমি আসলে বুঝতে পারছি না, কার সঙ্গে কথা বলব, কোন বিষয়ে কথা বলব। আমি আসলে নিশ্চিত নই রাশিয়ার প্রেসিডেন্ট, যিনি মাঝেমধ্যে সবুজ পর্দার সামনে হাজির হন, তিনি আসল কিনা। আমি বুঝতে পারি না তিনি বেঁচে আছেন কিনা, তিনি সব সিদ্ধান্ত নিচ্ছেন নাকি অন্য কেউ নিচ্ছে।

এদিকে, জেলেনস্কির এমন সন্দেহের কয়েক ঘণ্টা পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। ক্রেমলিন জানায়, ইউক্রেনের প্রেসিডেন্ট চান না পুতিন কিংবা রাশিয়া কারোই অস্তিত্ব থাকুক।

এর আগে, রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তার দেশ যদি ইউক্রেনে হেরে যায় তাহলে পরমাণু যুদ্ধ শুরু হতে পারে। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগের মাধ্যম টেলিগ্রামে দেয়া পোস্টে এমনটাই জানান তিনি।

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের বর্তমান এই উপপ্রধান আরো বলেন, পরমাণু শক্তিধর দেশ কখনো পরাজিত হয় না কারণ এই অস্ত্রের ওপর তাদের ভাগ্য নির্ভর করে।

উল্লেখ্য, রাশিয়া ও আমেরিকার হাতে রয়েছে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্রের মজুদ যা মোট পরমাণু অস্ত্রের শতকরা প্রায় ৯০ ভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *