পাকিস্তান নাগরিকের মাঝ আকাশে ভিক্ষা করার ভিডিও ভাইরাল

পাকিস্তান নাগরিকের মাঝ আকাশে ভিক্ষা করার ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক স্পেশাল

জুলাই ১৭, ২০২৩ ১১:০৭ পূর্বাহ্ণ

দেশটি ইতিহাসে সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে পাকিস্তান। ঠিক সেই সময় উড়ন্ত উড়োজাহাজে পাকিস্তানি এক নাগরিকের ভিক্ষা চাওয়ার ভিডিওটি ভাইরাল হয়ে যায়।

গণপরিবহণ, ফুটপাত, রেলস্টেশন, বাসস্ট্যান্ড, বাজার এমনকি শহর ও গ্রামে বাড়িতে বাড়িতে গিয়ে ভিক্ষা চাওয়ার দৃশ্যের সঙ্গে অনেকে পরিচিত হলেও এই প্রথম মাঝ আকাশে ফ্লাইটে ভিক্ষাবৃত্তির চিত্র হয়তবা এটাই প্রথম। সম্প্রতি এক পাকিস্তানি নাগরিকের এমনই এক ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

এ নিয়ে দেখা দিয়েছে আলোচনা-সমালোচনা আর ‘ট্রলিং’। খবর ট্রিবিউন ইন্ডিয়া।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, সাদা কুর্তা-পায়জামা ও নীল ওয়েস্ট কোর্ট পরা এক পাকিস্তানি নাগরিক বিমানের আসনের মাঝখানের সরু প্যাসেজ দিয়ে ঘুরে ঘুরে সহায়তার অর্থ চাইছেন। তার এক হাতে একটি রশিদের বান্ডিল ছিল।

তিনি যাত্রীদের উদ্দেশ্যে বলেন, তারা একটি মাদ্রাসা নির্মাণের জন্য অর্থ সংগ্রহ করছেন। আপনারা চাইলে মাদ্রাসার জন্য অর্থ সহায়তা করতে পারেন। আপনার সিট থেকে উঠার দরকার নেই, আমি আপনার আসনের কাছে আসছি।’

প্রতিবেদনে বলা হয়, ওই পাকিস্তানি নাগরিক ভিক্ষাবৃত্তির কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, আমি ভিক্ষুক নই। আমি মাদ্রাসা নির্মাণের জন্যে অনুদান চাইছিলাম। তবে কোন ফ্লাইটে তিনি ভিক্ষা চেয়েছেন তা প্রতিবেদনে স্পষ্ট করা হয়নি।

এদিকে ভিডিও ভাইরাল হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ট্রলিংয়ের শিকার হন এই পাকিস্তানি নাগরিক। অনেকে মন্তব্য করেন, ‘দেশের প্রধানমন্ত্রীই তো সর্বক্ষণ ভিক্ষা চেয়ে বেড়াচ্ছেন। সাধারণ নাগরিকের সেখানে সহায়তা চাইতে অসুবিধা কোথায়?’

আরেক জন মন্তব্য করেন, আরে দাদা, ভিক্ষা করা সহজ নাকি। অর্থ চাওয়াও একটা শিল্প। সবাই কি সেটা পারে নাকি। পাকিস্তানের এ ব্যাপারে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে। এটাকে মোটেই হালকা ভাবে নেয়া উচিত নয়।

এদিকে, অর্থনৈতিক সংকট সামাল দিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ডিসির উপশহরে নিজেদের একটি ঐতিহাসিক দূতাবাস ৭১ লাখ ডলারে বিক্রি করে দিয়েছে পাকিস্তান। আবদুল হাফিজ খান নামের একজন পাকিস্তানি-আমেরিকান এটি কিনে নিয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *