সালতামামি ২০২৩: ঢালিউডে শাকিবের রেকর্ড, বলিউডে জয়া-বাঁধন, নিশো-ফারিণের অভিষেক

সালতামামি ২০২৩: ঢালিউডে শাকিবের রেকর্ড, বলিউডে জয়া-বাঁধন, নিশো-ফারিণের অভিষেক

বিনোদন স্পেশাল

ডিসেম্বর ৩১, ২০২৩ ১২:২০ অপরাহ্ণ

প্রকৃতিতে দোল খাচ্ছে নতুনকে বরণ করার তোড়জোড় অন্যদিকে অস্ত যাওয়ার অপেক্ষায় ২০২৩। নানা ইতিবাচক নেতিবাচক ঘটনার মধ্য দিয়ে আমাদের জীবনে যেমন এই সালটি প্রবাহিত হয়েছে তেমনি সাফল্যের ডালামেলে বসেছেও। ঢালিউডের দিকে তাকালে তার উদাহরণ আছে পরতে পরতে। এই যেমন বছরটিকে বলা যায় কিং সাকিব খানের রাজত্বের বছর। অন্যদিকে নতুন ভাবে নিজেকে উপস্থাপন করতে পিছিয়ে নেই অন্যরাও। চলুন জেনে নেওয়া শোবিজের  আলোচিত কয়েকটি ঘটনা-

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার মুক্তিতে রেকর্ড
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন অবলম্বনে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি গত ১৩ অক্টোবর মুক্তি পেয়েছে। সিনেমাটি দেড় শতাধিক হলে মুক্তিপায়। এইটি ছিলো এবছরের সবচেয়ে বেশি হলে মুক্তি পাওয়া সিনেমা। ভারতের জনপ্রিয় নির্মাতা শ্যাম বেনেগাল সিনেমাটি পরিচালনা করেন। এই সিনেমায় জাতির জনকের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটিতে দেশ-বিদেশের দুই শতাধিক অভিনয়শিল্পী অভিনয় করেছেন। দেশে মুক্তির আগে ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত ‘টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর বাণিজ্য শাখায় এ সিনেমার প্রথম প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

নিশো-ফারিণের সিনেমায় অভিষেক
ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। যিনি নাটক, ওয়েব সিরিজে অভিনয় করে  ভক্তদের মন জয় করেছেন অনেক আগেই। তবে ভক্তদের দাবি ছিলো বড়পর্দায় দেখার। ২০২৩ সালে তিনি ভক্তদের নিরাস করেননি। অভিনয় করলেন প্রথম সিনেমায়। এবং ‘সুড়ঙ্গ’ দিয়ে বাজিমাত করলেন এক ঝলকে। রায়হান রাফী পরিচালিত এ সিনেমায় নিশোর বিপরীতে অভিনয় করেছেন তমা মির্জা।

অন্যদিকে ছোট পর্দার আরএক জনপ্রিয় তারকা অভিনেত্রী তাসনিয়া ফারিণ। গত ৩ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের ৪০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে তার অভিনীত সিনেমা ‘আরো এক পৃথিবী’। কলকাতার বরেণ্য নির্মাতা অতনু ঘোষের হাত ধরেই বড় পর্দায় অভিষেক হয়েছে এই মিষ্টিমুখী অভিনেত্রীর।

বলিউডে জয়া-বাঁধন 
দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান এবং অভিনেত্রী আজমেরী হক বাঁধনের অভিষেক হয়েছে বলিউডে। ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম জি-ফাইভে গত ৮ ডিসেম্বর মুক্তি পায় অনিরুদ্ধ রায় চৌধুরীর ‘কড়ক সিং’ সিনেমা। সিনেমায় ‘নয়না’ চরিত্রে অভিনয় করছেন জয়া। অন্যদিকে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে বাঁধনের অভিনীত প্রথম হিন্দি ওয়েব সিনেমা ‘খুফিয়া’। বলিউডের খ্যাতিমান নির্মাতা বিশাল ভরদ্বাজ এটি নির্মাণ করেছেন। সিনেমায় বাঁধনের সঙ্গে ছিলেন বলিউডের টাবু।

আলোচনায় ব্যক্তিজীবন
শোবিজ তারকারা ব্যক্তিজীবন নিয়ে আলোচনা থাকবেন এটা এখন সাধারণ বিষয়। সেদিক থেকে ২০২৩ সাল ছিলো অপু বিশ্বাস, শবনম বুবলী, পরীমণি, শরিফুল রাজ, কৌশিক হোসেন তাপস ও জায়েদ খানের। শাকিব খানের সাবেক স্ত্রী অপু বিশ্বাস ও শবনম বুবলীর সম্পর্ক যে ভালো নয়, অনেক আগেই প্রকাশ্যে এসেছে। অভিনেত্রীদ্বয় দু’জন দু’জনকে নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করে বছরজুড়েই আলোচনায় ছিলেন। সংসার, দাম্পত্য জীবন ও বিচ্ছেদ নিয়ে পরীমণি ও শরিফুল রাজকে ঘিরেও আলোচনা কম হয়নি। এলোমেলো মন্তব্য ও ডিগবাজি দিয়ে আলোচনার খোরাক হয়েছেন জায়েদ খান। বছরের শেষের দিকে সংগীতশিল্পী ও গান বাংলার কর্ণধার তাপসের স্ত্রী ফারজানা মুন্নীর ফেসবুক স্ট্যাটাসে তাপস-বুবলীর প্রেমের গুঞ্জনের বিষয়টি নিয়েও বেশ চর্চা হয়েছে।

প্যান ইন্ডিয়ান সিনেমায় শাকিব খান-মিম
প্যান ইন্ডিয়ান সিনেমায় প্রথম বাংলাদেশি নায়ক শাকিব খান ও অভিনেত্রী হিসেবে বিদ্যা সিনহা মিম। গত ২০ অক্টোবর থেকে ভারতের বেনারসে ‘দরদ’ সিনেমার দৃশ্যধারণে অংশ নিয়েছেন শাকিব। অনন্য মামুনের এ সিনেমায় শাকিব খানের নায়ক সোনাল চৌহান। বিদ্যা সিনহা মিম অভিনীত প্যান ইন্ডিয়ান সিনেমা ‘মানুষ’ দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে গত ১৫ ডিসেম্বর। সঞ্জয় সমদ্দার পরিচালিত এ সিনেমায় মিমের নায়ক জিৎ।

অভিনয়ে মোস্তফা সরয়ার ফারুকী
দেশীয় সিনেমার বাঁক বদলে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন, তাদের ভেতর অন্যতম পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। ২০২৩ সালে শুধু পরিচালক নয়, নিজের অভিনেতা পরিচয়ও তুলে ধরেছেন তিনি। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ নামের ওয়েব সিনেমার মাধ্যমে অভিনেতা হিসেবে অভিষেক ঘটেছে তার। ৩০ নভেম্বর ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাওয়া এসিনেমার চিত্রনাট্য ও পরিচালনা করেছেন ফারুকী নিজে। সিনেমায়তে তার বিপরীতে আছেন তারকা অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

দেশে ভারতীয় সিনেমার মুক্তি
সাফটা চুক্তির আওতায় বিভিন্ন সমরে দেশে ভারতীয় সিনেমা মুক্তি দেওয়া হয়েছে। তবে ধারাবাহিকভাবে ভারতীয় সিনেমা মুক্তি দেওয়ার নজির এই প্রথম। চলতি বছরে ভারতসহ বিভিন্ন দেশে সাড়া জাগানো শাহরুখ খানের সিনেমা ‘পাঠান’ ও ‘জওয়ান’ মুক্তি দেওয়া হয়। যা এ দেশের সিনেমাপ্রেমীদের ভেতর দারুণ সাড়া ফেলে। এরপর মুক্তি পায় ‘অ্যানিম্যাল’ ও কলকাতার বাংলা সিনেমা ‘মানুষ’। এর চেয়ে বড় বিষয় হলো, একই দিনে ভারতের পাশাপাশি বাংলাদেশেও সিনেমাটি মুক্তির নতুন উদাহরণ সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *