পরিবর্তনের হাওয়া নেছারাবাদের শহীদ স্মৃতি ডিগ্রী কলেজে

পরিবর্তনের হাওয়া নেছারাবাদের শহীদ স্মৃতি ডিগ্রী কলেজে

শিক্ষা

জুলাই ১৩, ২০২৩ ৫:৫৬ অপরাহ্ণ

এস এম মফিদুল ইসলাম শাহিন, নেছারাবাদ (স্বরূপকাঠী)

আশির দশকের মাঝামাঝি স্বরূপকাঠীর নেছারাবাদে গড়ে ওঠা শহীদ স্মৃতি ডিগ্রী কলেজ। শিক্ষা প্রতিষ্ঠানটি পিরোজপুর জেলার মধ্যে অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সুনাম অর্জন করেছে।

প্রতিষ্ঠানটির সূচনা করেন এ্যাডভোকেট সিরাজুল ইসলাম সহ কতিপয় গুনীজন। প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন শাহ আলম। শহীদ স্মৃতি ডিগ্রী কলেজের গৌরবোজ্জ্বল রূপ দিতে তার অবদান অনস্বীকার্য। তার অবসরে যাওয়ার পর ভারপ্রাপ্ত অধ্যক্ষের কবলে পড়ে এই স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানটি। আর এরপর থেকেই শুরু হয় নানা দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতার।

অনেকেই নিজের সম্পত্তি হিসাবে ধরে নেন এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে এবং সেভাবেই ভোগ বিলাসে ব্যবহার করতে থাকেন। সম্প্রতি এই অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে পরিবর্তনের স্লোগান উঠেছে। এই পরিবর্তনের স্লোগানের প্রেক্ষাপটে গভর্নিং বডি নির্বাচন অনুষ্ঠিত হয়। ছাত্র-ছাত্রীর অভিভাবকদের প্রত্যক্ষ ভোটে উৎসবমুখর পরিবেশে গভর্নিং বডির সদস্য নির্বাচিত হয়েছেন- (১) নাসির তালুকদার, (২) ওয়াহিদুজ্জামান মানিক, (৩) গোলাম ফারুক। এছাড়াও বিদ্যোৎসাহী সদস্য হিসেবে মনোনীত হয়েছেন শওকত আকবর।

এই কমিটির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন স্বরূপকাঠীর স্বনামধন্য ও বিচক্ষণ মেয়র মোঃ গোলাম কবির। তার যোগ্যতা মেধা মননশৈলী এবং সততার প্রমাণ প্রদর্শনের জন্য প্রতিষ্ঠানটির হারানো গৌরব পুনরুদ্ধারে অনড় থাকবেন বলে শিক্ষার্থী ও অভিভাবকগণ আশাবাদী।

উল্লেখ্য স্বরূপকাঠী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের গভর্নিং বডির সদস্য হিসেবে তার পূর্বের সুনাম সুখ্যাতি ও অভিজ্ঞতার প্রমাণ রয়েছে। তার ঐকান্তিক প্রচেষ্টায় স্বরূপকাঠী সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় আজ বিশাল পরিসরে দৃশ্যমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *