পণ্য খালাস না করেই গাজা থেকে ফিরে যাচ্ছে ত্রাণবাহী জাহাজ

পণ্য খালাস না করেই গাজা থেকে ফিরে যাচ্ছে ত্রাণবাহী জাহাজ

আন্তর্জাতিক

এপ্রিল ৩, ২০২৪ ৭:৪৬ পূর্বাহ্ণ

গাজা উপত্যকায় ত্রাণকর্মীদের ওপর ইসরাইলের বর্বর হামলার পর, পণ্য খালাস না করেই গাজা উপকূল থেকে ফিরে যাচ্ছে ২৪০ টন ত্রাণ নিয়ে আসা একটি জাহাজ। মঙ্গলবার (২ এপ্রিল) এ তথ্য জানিয়েছে সাইপ্রাস।

দ্য মিরর জানিয়েছে, সাইপ্রাস থেকেই ত্রাণ নিয়ে গাজা উপকূলে ভিড়েছিল এই জাহাজ। এরমধ্যে একটি জাহাজ থেকে ১০০ টন ত্রাণ খালাস করার পরই ত্রাণকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে।

ত্রাণগুলো বিতরণের দায়িত্বে ছিল ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন নামের একটি বেসরকারি সংস্থা। সোমবার (১ এপ্রিল) ইসরাইলি হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের অন্তত সাত কর্মী নিহত হন।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন এক বিবৃতিতে জানিয়েছে, নিহত দলটি ডব্লিউসিকে লোগোযুক্ত গাড়িতে করে একটি বিচ্ছিন্ন অঞ্চল দিয়ে যাওয়ার সময় হামলার শিকার হয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করা সত্ত্বেও দেইর আল বালাহ’র একটি গুদাম থেকে বের হওয়ার সময় দলটি এই হামলার শিকার হয়।

নিহতরা যুক্তরাষ্ট্র ও কানাডার দ্বৈত নাগরিকসহ অস্ট্রেলিয়া, পোল্যান্ড, যুক্তরাজ্য ও ফিলিস্তিনের নাগরিক বলে জানা গেছে।

কর্মী নিহত হওয়ার পর গাজায় নিজেদের কার্যক্রম স্থগিত করে দেয় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন। আরও হামলার শঙ্কায় এখন ত্রাণবাহী জাহাজ পণ্য খালাস না করে চলে যাচ্ছে।

সাইপ্রাসের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র থেদোরোস গোতসিস বলেন, এই হামলার ঘটনার আগে অন্তত ১০০ টন ত্রাণ খালাস করা হয়েছে। সাইপ্রাসের লার্নাকা বন্দর থেকে ফিলিস্তিনের গাজা উপকূলে একটি সামুদ্রিক পথ তৈরি করা হয়েছিল। এই পথ দিয়ে অভুক্ত গাজাবাসীদের জন্য ত্রাণ আনার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু বিদেশি ত্রাণ কর্মীদের ওপর হামলার মাধ্যমে এটি এখন হুমকির মুখে ফেলে দিয়েছে ইসরাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *