পুতিনের দুই মেয়ের সম্পদ জব্দে সম্মত ইইউ

আন্তর্জাতিক

এপ্রিল ৯, ২০২২ ৮:৩৫ পূর্বাহ্ণ

রাশিয়ার শীর্ষ ঋণদাতা একটি ব্যাংক, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে ও আরও অনেক অলিগার্কের ইইউতে থাকা সম্পদ জব্দ করতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার (৮ এপ্রিল) ইইউয়ের অফিসিয়াল জার্নালে প্রকাশিত এক নথির তথ্য অনুসারে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ক্রেমলিনের সঙ্গে যুক্ত প্রায় ৭০০ ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের এ পদক্ষেপের মধ্য দিয়ে নতুন করে নিষেধাজ্ঞার আওতায় পড়বেন অন্তত দুই শতাধিক ব্যক্তি। তাদের বেশির ভাগই ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চল লুহানস্ক এবং দোনেৎস্কের বাসিন্দা। এ ছাড়াও নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়ার শীর্ষস্থানীয় অনেক ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং ক্রেমলিনের কাছের বেশ কয়েকজন সামরিক সদস্য।

ইউরোপীয় ইউনিয়নের জার্নালে প্রকাশিত নথিতে বলা হয়েছে, পুতিনের মেয়ে ক্যাটেরিনা তিখোনোভা এবং মারিয়া ভোরন্তসোভাকেও নিধেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এর কারণ হিসেবে বলা হয়েছে, তারাও রাশিয়ান সরকারের কাছ থেকে ‘লাভবান’ হচ্ছে।

এর আগে, ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের শুরুতেই ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে বিধিনিষেধমূলক ব্যবস্থা নেয় ইইউ। যদিও ইউরোপে তার কিংবা তার পরিবারের সদস্যদের কী পরিমাণ সম্পদ আছে তা স্পষ্ট নয়।

ইউক্রেনে সামরিক অভিযানকে কেন্দ্র করে রাশিয়া থেকে কয়লা আমদানিও নিষিদ্ধ করেছে ইউরোপীয় ইউনিয়ন। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বন্দরগুলোতে রাশিয়ান জাহাজের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ এপ্রিল) ইউরোপীয় কাউন্সিলের ফরাসি প্রেসিডেন্সির এক কর্মকর্তা বলেন, রাশিয়ার বিরুদ্ধে পঞ্চম দফার এই নিষেধাজ্ঞাগুলো ‘খুবই গুরুত্বপূর্ণ’।

নিষেধাজ্ঞা ছাড়াও ইইউ ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য ৫০০ মিলিয়ন ইউরো অর্থায়নের প্রস্তাবেও সম্মতি জানিয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে বুচা শহরে গত সপ্তাহে শত শত বেসামরিক লোকের লাশ পাওয়া যাওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে নতুন আর্থিক ব্যবস্থার প্রস্তাব দেয় ইউরোপীয় কমিশন। রাশিয়ার জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ইউরোপীয় দেশগুলো এই প্রথমবারের মতো রুশ জ্বালানি খাতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *