ভারতে কানাডার নাগরিকদের ভিসা স্থগিত

ভারতে কানাডার নাগরিকদের ভিসা স্থগিত

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ২২, ২০২৩ ৮:৩৭ পূর্বাহ্ণ

কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত ঘোষণা করেছে ভারত। কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যার ঘটনায় নয়াদিল্লির জড়িত থাকার কানাডার অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার ভারতের পক্ষ থেকে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর এনডিটিভি, হিন্দুস্থান টাইমস, টাইমস অব ইনডিয়া, পিটিআই, আলজাজিরা।

এদিকে, দিল্লির পক্ষ থেকে কানাডার নাগরিকদের জন্য ভারতীয় ভিসা পরিষেবা আপাতত বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা এখনো দেওয়া হয়নি। যে সংস্থা কানাডায় ভিসাসংক্রান্ত অফিস পরিচালনা করে সেই বিএলএস ইন্টারন্যাশনাল তাদের কানাডার ওয়েবসাইটে এ নোটিশ প্রকাশ করেছে।

ভারতের এক সরকারি কর্মকর্তা সূত্রে এ খবরটি নিশ্চিত করা গেলেও এই বিষয়ে তিনি আনুষ্ঠানিক মন্তব্য করেননি। তিনি শুধু বলেছেন, ‘ভাষা খুবই স্পষ্ট, যা বলতে চাওয়া হয়েছে, তাই বলা হয়েছে।’

এর আগে কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার পেছনে ভারত সরকারের হাত থাকতে পারে বলে মন্তব্য করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডো। কানাডার ব্রিটিশ কলম্বিয়ার ভ্যাংকুুভারে একটি শিখ মন্দিরের বাইরে ১৮ জুন ৪৫ বছর বয়সি হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়। অবশ্য নিজ্জরকে হত্যার ঘটনায় ভারত সরকারের জড়িত থাকার গুরুতর এই অভিযোগকে ‘মনগড়া’ এবং ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে দিল্লি।

চলমান কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে ভারতে নিযুক্ত কানাডীয় হাইকমিশন বৃহস্পতিবার এক বিবৃতিতে ভিয়েনা কনভেনশন মেনে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতে আমাদের হাইকমিশন ও সব কনস্যুলেট খোলা এবং চালু রয়েছে। গ্রাহকদের সেবাদান অব্যাহত রয়েছে। বর্তমান চরম উত্তেজনাকর পরিস্থিতির আলোকে আমাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ গ্রহণ করছি।

ভারতে কানাডীয় কূটনীতিকদের সামাজিক যোগাযোগমাধ্যমে হুমকি দেওয়া হচ্ছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, কিছু কূটনীতিক বিভিন্ন ধরনের সামাজিক প্ল্যাটফরমে হুমকি পাচ্ছেন। এই পরিস্থিতিতে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ভারতে এর কর্মীদের নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করছে। এর ফলে উচ্চ সতর্কতা হিসাবে আমরা হাইকমিশন এবং কূটনৈতিক মিশনগুলোতে আমাদের কর্মীদের উপস্থিতি সাময়িকভাবে সামঞ্জস্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

এদিকে কানাডায় খালিস্তান সমর্থক এক শিখ তরুণকে গুলি করে হত্যা করা হয়েছে। স্থানীয় সময় বুধবার কানাডার উইনিপেগে অজ্ঞাত ব্যক্তিরা গুলি করে সুখদুল সিং ওরফে সুখা দুনেকে হত্যা করে। বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, খালিস্তান সমর্থক সুখদুল সিং কানাডায় গ্যাং সহিংসতায় নিহত হয়েছেন। তিনি কানাডার খালিস্তান আন্দোলনের অংশ ছিলেন। এনডিটিভি বলছে, দুনেকে পাঞ্জাবের মোগা জেলার বাসিন্দা ছিলেন। ২০১৭ সালে তিনি পাঞ্জাব থেকে কানাডায় চলে যান।

তিনি খালিস্তানি নেতা আরশদীপ ডাল্লার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। পিটিআই জানিয়েছে, নিহত সুখা দুনেকে ছিলেন একজন ‘ক্যাটাগরি এ গ্যাংস্টার’। বুধবার প্রকাশিত ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) ওয়ান্টেড তালিকায় তার নাম রয়েছে। দুনেকে পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং রাজস্থানে দেবিন্দর বামবিহা গ্যাংকে সাহায্য, অর্থায়ন এবং শক্তিশালী করছিলেন বলে জানা গেছে।

এদিকে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, বৃহস্পতিবার রাজ্য পুলিশ পাঞ্জাবজুড়ে খালিস্তানপন্থিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। গোল্ডি ব্রারের নামে এক ব্যক্তির ঘনিষ্ঠ সহযোগীদের ধরতে মোগা, ফিরোজপুর, তারন তারান এবং অমৃতসরের গ্রামগুলোতে এ অভিযান চালানো হয়।

হত্যা তদন্তে ভারতকে সহযোগিতার অনুরোধ যুক্তরাষ্ট্রের : কানাডায় খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনা তদন্তে এবার ভারতকে সহযোগিতা করতে বিশেষ আবেদন জানিয়েছে আমেরিকা। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপাত্রে জন কিবরি বলেন, হত্যার সঙ্গে ভারত জড়িত বলে যে অভিযোগ উঠেছে তাতে ‘আমরা গভীরভাবে উদ্বিগ্ন’।

এ ব্যাপারে যে কোনো ধরনের তদন্তে ভারতকে পুরোপুরি সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি। এর আগে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেট্টি বুধবার জানিয়েছিলেন, যে অভিযোগ কানাডা তুলছে সেটা যে কারোর পক্ষেই সমস্যার কারণ হতে পারে। যারা এই ঘটনার পেছনে দায়ী তাদের দায় নিতে হবে। এর কিনারা করার জন্য পুরোনো বন্ধু ও সহযোগীরা আশা করছি সহযোগিতা করবে।

ভারতের ভ্রমণ সতর্কতা কানাডার প্রত্যাখ্যান : কানাডায় ভারতবিরোধী কর্মকাণ্ড এবং রাজনৈতিক বিদ্বেষমূলক অপরাধ ও সহিংসতা বৃদ্ধির প্রেক্ষিতে নাগরিকদের সতর্ক করে ‘ভ্রমণ হুঁশিয়ারি’ দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বার্তায় কোনো ঘটনার কথা উল্লেখ না করা হলেও পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাজনৈতিক বিদ্বেষমূলক অপরাধ ও সহিংসতা বৃদ্ধির প্রেক্ষিতে কানাডায় নাগরিকদের নিরাপত্তা নিয়ে সরকার উদ্বিগ্ন। যেসব স্থানে সহিংসতা ঘটছে সেসব স্থানে ভারতীয় নাগরিকদের ভ্রমণ পরিহার করার পরামর্শ দেওয়া হচ্ছে।

এরপরই কানাডার অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্ক মিলার ভারতীয়দের অভয় দিয়েছেন। তিনি বলেছেন, তাদের সফরের জন্য কানাডা নিরাপদ। তিনি এ বিষয়ে সবাইকে শান্ত থাকার অনুরোধ করেন। আর জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ডমিনিক লেব্ল্যাঙ্ক বলেছেন, ভারতের ভ্রমণ সতর্কতার বিষয়টি আমাদের নজরে রয়েছে। কানাডা নিরাপদ রাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *