দেশের ১ম পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন শিগগিরই

দেশের ১ম পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন শিগগিরই

জাতীয় স্লাইড

জানুয়ারি ১৭, ২০২৩ ৯:৫৫ পূর্বাহ্ণ

দেশের প্রথম পাতাল মেট্রোরেল ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-১ (এমআরটি) এর নির্মাণকাজ শিগগিরই শুরু হচ্ছে। আগামী ২৬ জানুয়ারি উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজধানী ঢাকায় দ্বিতীয় মেট্রোরেলের আনুষ্ঠানিক কর্মযজ্ঞ।

লাইন-১ এর প্রকল্প পরিচালক আবুল কাশেম ভূঁঞা এ প্রসঙ্গে গণমাধ্যমে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বাচলে জনতা উচ্চ বিদ্যালয়ের পাশের একটি খালি প্লটে লাইন-১ পাতাল রেলের শুভ সূচনা করবেন। তিনি একটি ফলক উন্মোচন করবেন। এরমধ্য দিয়ে লাইন -১ এর ডিপোর কাজ শুরু হবে।

তিনি আরো বলেন, পিতলগঞ্জের ডিপো নির্মাণ এলাকায় জায়গার সংকুলান হবে না, তাই এটি এখানেই করা হবে। প্রকল্প অনুযায়ী এমআরটি লাইন-১ বিমানবন্দর রূট এবং পূর্বাচল রূটে বিভক্ত থাকবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, বিমানবন্দর-কমলাপুর রুটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে বিমানবন্দর টার্মিনাল ৩, খিলক্ষেত, যমুনা ফিউচার পার্ক, নতুন বাজার, উত্তর বাড্ডা, বাড্ডা, হাতিরঝিল, রামপুরা, মালিবাগ, রাজারবাগ হয়ে কমলাপুর যাবে।

এদিকে সম্পূর্ণ সাড়ে ১৬ কিলোমিটার দীর্ঘ এ রুট নির্মাণ হবে মাটির তল দিয়ে, থাকবে ১২টি স্টেশন। এ রুটের নতুন বাজার স্টেশনে হবে মেট্রো হাব। এখানে এমআরটি  লাইন-৫ এর সঙ্গে এ রুটের আন্তঃসংযোগ থাকবে।

লাইন-১ এর পূর্বাচলগামী অংশটি নতুন বাজার থেকে যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা হয়ে পুলিশ অফিসার্স হাউজিং সোসাইটি, মাস্তুল, পূর্বাচল পশ্চিম, পূর্বাচল সেন্টার, পূর্বাচল সেক্টর-৭ হয়ে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত বিস্তৃত হবে।

আরো জানা গেছে, প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ পূর্বাচল রুটে বিমানবন্দর রুটের অন্তর্ভুক্ত নতুন বাজার ও যমুনা ফিউচার পার্কের আন্ডারগ্রাউন্ড স্টেশন দুটিসহ মোট স্টেশন থাকবে ৯ টি। এর মধ্যে বসুন্ধরা থেকে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত ৭টি স্টেশন হবে এলিভেটেড।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৮ ডিসেম্বর এমআরটি-৬ এর একাংশ উদ্বোধন করেন। ২৯ ডিসেম্বর থেকে এ পথে শুরু হয় যাত্রী চলাচল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *