বিশ্বে টানা ১২ মাস কমছে খাদ্যের দাম

বিশ্বে টানা ১২ মাস কমছে খাদ্যের দাম

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ৯, ২০২৩ ৮:১৪ পূর্বাহ্ণ

বিশ্বে খাদ্যের মূল্যসূচক ১২ মাস ধরে কমছে। এ প্রবণতা মার্চেও অব্যাহত ছিল বলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে।

শুক্রবার এফএও বলেছে, মার্চে সংস্থার খাদ্যের মূল্য তালিকার সূচক ২ দশমিক ১ শতাংশ কমেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এক বছর আগে খাদ্যের মূল্যসূচক সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর পর, এ সূচক এখন কমে ২০ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে। খবর রয়টার্স, সিনহুয়া, আইএএনএস।

বিশ্বব্যাপী সবচেয়ে বেশি প্রচলিত খাদ্যপণ্যের ওপর নজরদারি করা এফএও-এর মূল্যসূচকের গড় মার্চে ছিল ১২৬ দশমিক ৯ পয়েন্ট। আর ফেব্রুয়ারিতে এর গড় ছিল ১২৯ দশমিক ৭ পয়েন্ট। রোমভিত্তিক সংস্থাটি বলছে, ২০২১ সালের জুলাই থেকে মার্চ মাসের এ গড়ই হচ্ছে সর্বনিম্ন পয়েন্ট।

এফএও বলেছে, পর্যাপ্ত সরবরাহের পাশপাশি আমদানির চাহিদা হ্রাস এবং কৃষ্ণসাগরের মাধ্যমে ইউক্রেনের শস্যের নিরাপদ রপ্তানির অনুমতি দেওয়ার চুক্তির সম্প্রসারণ খাদ্যপণ্যের মূল্যহ্রাসে ভূমিকা রেখেছে।

জাতিসংঘের সংস্থাটি বলেছে, খাদ্যের মূল্যসূচকের পতন খাদ্যশস্য, ভোজ্যতেল এবং দুগ্ধজাত দ্রব্যের কম দামেও প্রতিফলিত হয়েছে। তবে চিনি এবং মাংসের দাম বেড়েছে।

এফএও-এর প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো টোরেরো এক বিবৃতিতে বলেছেন, বিশ্বব্যাপী খাদ্যের দাম কমলেও এর দাম এখনো অনেক বেশি এবং দেশীয় বাজারে এর দাম ক্রমাগত বাড়ছে। এ বিষয়টি খাদ্য নিরাপত্তার জন্য অতিরিক্ত চ্যালেঞ্জ তৈরি করছে।

তিনি আরও বলেন, এ বিষয়টি খাদ্য আমদানিকারক উন্নয়নশীল দেশগুলোর জন্য বিশেষভাবে প্রযোজ্য। এসব দেশে মার্কিন ডলার বা ইউরোর বিপরীতে তাদের মুদ্রার অবমূল্যায়ন এবং ক্রমবর্ধমান ঋণের বোঝার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

এফএও খাদ্যশস্যের মূল্যসূচক গত বছর মার্চের তুলনায় এ মার্চে ৫ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়েছে। এর মধ্যে গম দাম ৭ দশমিক ১, ভুট্টা ৪ দশমিক ৬ এবং চালের দাম ৩ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *