ট্রাম্পকে ৪ লাখ ডলার পরিশোধের নির্দেশ

ট্রাম্পকে ৪ লাখ ডলার পরিশোধের নির্দেশ

আন্তর্জাতিক

জানুয়ারি ১৫, ২০২৪ ১১:০২ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস ও কয়েকজন সাংবাদিককে প্রায় চার লাখ ডলার পরিশোধ করতে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্দেশ দিয়েছেন আদালত। ২০২১ সালের সেপ্টেম্বরে সংবাদমাধ্যমটির বিরুদ্ধে একটি মামলা করেন ট্রাম্প।

২০১৮ সালে নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, ডোনাল্ড ট্রাম্প ও তার বাবা কর দফতরের কাছে সম্পদের অবমূল্যায়ন করে এবং একটি জাল করপোরেশন স্থাপনের মতো উপহার এবং উত্তরাধিকার কর এড়িয়ে গেছেন। সেই সময় প্রতিবেদনটি পুলিৎজার পুরস্কার পেয়েছিল।

বিচারপতি রবার্ট রিড মামলাটির জটিলতা ও অন্যান্য দিক বিবেচনা করে ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন সংবাদমাধ্যম ও সাংবাদিকদের তরফের আইনজীবীদের মামলাটি চালিয়ে যাওয়ার জন্য ৩ লাখ ৯২ হাজার ৬৩৮ ডলার আইনি ফি বাবদ দিতে হবে।

২০২১ সালে ট্রাম্প ঐ প্রতিবেদনের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন। তাতে ট্রাম্পের অভিযোগ ছিল, একটি অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রস্তুত করার সময় ট্রাম্পের কর–সংক্রান্ত নথিপত্র কবজা করার ‘চক্রান্ত’ করেছিলেন সংবাদমাধ্যমটির তিন সাংবাদিক।

পরে ২০২৩ সালের মে মাসে নিউইয়র্কের সুপ্রিম কোর্ট মামলাটি খারিজ করে দেন। একই সঙ্গে নির্দেশ দেওয়া হয়, মামলা চালাতে বিবাদীপক্ষের যে খরচ হয়েছে, তা ট্রাম্পকে পরিশোধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *