টি-২০ বিশ্বকাপ: হাসি, কান্না, বিস্ময়ে মোড়ানো প্রথম পর্ব

টি-২০ বিশ্বকাপ: হাসি, কান্না, বিস্ময়ে মোড়ানো প্রথম পর্ব

খেলা স্পেশাল

অক্টোবর ২৬, ২০২২ ৯:০৯ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হয়েছে টি-২০ বিশ্বকাপের অষ্টম আসর। এই আসরকে ঘিরে উন্মাদনার শেষ নেই। দলগুলোর চোখ স্বপ্নে বিভোর। প্রথম পর্ব থেকেই দলগুলোর স্বপ্নের শুরু। কিন্তু সব স্বপ্ন তো পূরন হবার নয়। কিছু স্বপ্ন রূপ নেয় হাসিতে, কিছু পরিণত হয় কান্নায়, কিছু মোড়ানো থাকে অপার বিস্ময়ে। যার সবটাই দেখা গেলো বিশ্বকাপের প্রথম পর্বে।

কেমন ছিলো প্রথম পর্বের দলগুলোর লড়াই? ফিরে দেখা যাক ডেইলি বাংলাদেশ এর চোখে…

প্রথম পর্বে আইসিসির সহযোগী দলগুলোর সঙ্গে ছিল আগের আসর থেকে অদ্ভূত নিয়মের গ্যাড়াকলে পরা শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে সবার চোখ ছিলো ওয়েস্ট ইন্ডিজের দিকে। টি-২০ বিশ্বকাপের দুই আসরের চ্যাম্পিয়নদের সহযোগী দেশগুলোর সঙ্গে একই কাতারে বেমানানই লাগছিলো। কিন্তু এই বেমানানই যে বিস্ময়ে রুপ নিবে তা বোধ হয় কেউ স্বপ্নেও ভাবেনি।বেশ কষ্টে মূল পর্বে জায়গা নিশ্চিত করেছে শ্রীলংকা

বেশ কষ্টে মূল পর্বে জায়গা নিশ্চিত করেছে শ্রীলংকা

প্রথম পর্বের শুরু থেকেই দেখা গেছে বিশ ওভারের লড়াইয়ের ঝাঁঝ। এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলংকাকে হারিয়ে অঘটনের জন্ম দেয় নামিবিয়া। আসলে এটাকে অঘটন বলা যায় না। পরিশ্রম কিংবা লড়াইয়ে যে অঘটনের স্থান নেই। শুরুতেই এমন লড়াইয়ের রেশ চললো আসরের বাকি অংশেও।

পরের ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই করে এক বল বাকি থাকতে জয় তুলে নিল নেদারল্যন্ডস। নামিবিয়ার সামনে শ্রীলংকাকে অসহায় আত্মসমর্পণ করতে দেখে আত্মবিশ্বাস পেল আরব আমিরাতও। যদিও জয় তুলে নিতে পারেনি। তবে দুর্দান্ত এক কীর্তি গড়েন আমিরাতের লেগস্পিনার। অজিভূমে বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে ফুটিয়েছেন হ্যাটট্রিকের ফুল।

কার্তিক মায়াপ্পনের হ্যাটট্রিক ছিল প্রথম পর্বের অন্যতম আলোচিত ঘটনা

কার্তিক মায়াপ্পনের হ্যাটট্রিক ছিল প্রথম পর্বের অন্যতম আলোচিত ঘটনা

ঐদিকে পাকিস্তানের মোহাম্মদ আমিরকে ছাড়িয়ে গেছেন আরব আমিরাতের আয়ান খান। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে পেছনে ফেলেছেন ১৭ বছর ৫৫ বছর বয়সে বিশ্বকাপ খেলা আমিরকে।

শেষদিনে এসে ‘এ’ গ্রুপ উপহার দিল থ্রিলার। এমন থ্রিলার সম্ভবত সিনেমাতেও দেখা যায় না। কঠিন সমীকরণের সেই ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়ে সবার আগে মূল পর্বের টিকিট নিশ্চিত করলো শ্রীলংকা। হেরেও ভাগ্যের দিকে তাকিয়ে রইলো ডাচরা! পরের ম্যাচেই নামিবিয়াকে হারিয়ে নেদারল্যান্ডসের ভাগ্য খুলে দিলো আরব আমিরাত।

উইন্ডিজ যে এভাবে বিদায় নেবে তা ভাবেনি কেউই

উইন্ডিজ যে এভাবে বিদায় নেবে তা ভাবেনি কেউই

গ্রুপ ‘এ’ থেকে শ্রীলংকা ও নেদারল্যান্ডস যখন পরের পর্বে যাওয়ার আনন্দে ভাসছে, ঠিক তখন দুশ্চিন্তার কালো মেঘ ঘিরে ধরেছে ওয়েস্ট ইন্ডিজকে। তাদের গ্রুপের চার দলের সবার তখন একটি করে জয়। অর্থাৎ, শেষ ম্যাচের লড়াইয়ে যারা জিতবে তারাই পৌছে যাবে মূলপর্বে।

এমন সমীকরণের প্রথম ম্যাচে ক্যারিবীয়দের স্রেফ উড়িয়ে দিয়েছে আয়ারল্যান্ড। আয়ারল্যান্ডের ওপেনিং জুটির ঝড়ের সামনে খড়কুটোর মত উড়ে গেলো সাবেক চ্যাম্পিয়নরা। সেই সঙ্গে তাসমান পাড়ের ঝড় আছড়ে পরলো ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। শুন্য হাতে বিদায় নিতে হলো নিকোলাস পুরানের দলকে। অন্য ম্যাচে স্কটিশদের ঊড়িয়ে স্বপ্নযাত্রায় সঙ্গী হলো জিম্বাবুয়ে।

ডেভিড ওয়াইজের এই কান্নাই যেন বলে দেয় স্বপ্নভঙ্গের বেদনা কেমন হতে পারে

ডেভিড ওয়াইজের এই কান্নাই যেন বলে দেয় স্বপ্নভঙ্গের বেদনা কেমন হতে পারে

ক্রিকেট মানেই হাসি কান্না আর রহস্যের জালে মোড়ানো এক খেলা। যার পরতে পরতে লুকিয়ে থাকে ভাগ্যের অনিশ্চিত দোলাচল। তাতে দোল খেতে খেতে কেউ আনন্দে ভাসে, কেউবা বিস্ময়ের সাগরে নৌকা ভাসায়, কেউ নিয়তির পানে চেয়ে দুঃখ উড়ায়। নয়তো টি-২০র রাজারা কেন রাজ্য থেকে বিদায় নেবে? কেনই বা দুই হাতে মুখ ঢেকে অশ্রু ঝরাবেন ডেভিড ওয়াইজ?

উত্তরগুলো আসবে ঠিক আসর শেষে কিংবা দুই বছর পর…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *