টিকিট ছাড়াই যাওয়া যাবে কাতার, দেখা যাবে বিশ্বকাপ

টিকিট ছাড়াই যাওয়া যাবে কাতার, দেখা যাবে বিশ্বকাপ

খেলা

নভেম্বর ৫, ২০২২ ১২:৪৩ অপরাহ্ণ

বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র দুই সপ্তাহ। এর আগে বিরাট সুসংবাদ দিয়েছে এবারের আসরের আয়োজক কাতার। আয়োজকরা জানিয়েছে, যেসব ফুটবলপ্রেমীর কাছে টিকিট নেই অথচ বিশ্বকাপের খেলা মাঠে বসে দেখতে আগ্রহী, তারাও কাতারে যেতে পারবেন।

এক্ষেত্রে অবশ্য একটি শর্ত আছে। নির্দিষ্ট দিনের আগে বিশ্বকাপের দেশে প্রবেশ করতে পারবেন না তারা।

যাদের পকেটে বিশ্বকাপ ফুটবলের টিকিট রয়েছে, সেসব ভাগ্যবান ফুটবলপ্রেমীরা প্রতিযোগিতা শুরুর আগেই কাতারে যেতে পারবেন। কিন্তু যাদের কাছে টিকিট নেই, তারা প্রতিযোগিতা শুরু হওয়ার পরেও কাতারের ভিসা পাবেন না। তাদের অপেক্ষা করতে হবে নির্দিষ্ট দিনের জন্য।

ঘোষণা অনুযায়ী ২ ডিসেম্বর থেকে টিকিট না পাওয়া ফুটবলভক্তরা কাতারে প্রবেশ করতে পারবেন। উল্লেখ্য, কাতারে ফুটবল বিশ্বকাপ শুরু হবে ২০ নভেম্বর থেকে।

কাতার সরকারের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের মুখপাত্র জাবের হাম্মাউদ বলেছেন, ‘বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ হলেই আমরা টিকিটহীন ফুটবলপ্রেমীদের কাতারে স্বাগত জানাতে প্রস্তুত। ২ ডিসেম্বর থেকে তারা কাতারে আসতে পারবেন। বিশ্বকাপের উত্তাপ সকলেই উপভোগ করতে পারবেন।’

এবার বিশ্বকাপের টিকিট এবং ভিসা পেলেই প্রতিযোগিতার সময় কাতারে যাওয়া যাবে না। থাকতে হবে হায়া কার্ড। এই কার্ড না থাকলে কাতারে এবং বিশ্বকাপের স্টেডিয়ামগুলোতে প্রবেশ করা যাবে না। কাতার বিশ্বকাপের অফিসিয়াল ওয়েবসাইটে হায়া কার্ডের জন্য আবেদন করা যাবে। মোবাইল অ্যাপেও এই কার্ড পাবেন ফুটবলপ্রেমীরা।

হাম্মাউদ বলেন, ‘আমরা প্রত্যেক ফুটবলপ্রেমীর নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর। সংশ্লিষ্ট সংস্থাগুলো একসঙ্গে কাজ করছে। সফল বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে আমরা আশাবাদী। যাদের কাছে হায়া কার্ড থাকবে, তারা ২৩ জানুয়ারি পর্যন্ত কাতারে থাকতে পারবেন।’

বিশ্বকাপ দেখতে আসা ফুটবলপ্রেমীদের স্বাস্থ্য নিয়েও যত্নবান আয়োজকরা। আয়োজক কমিটির অন্যতম মুখপাত্র ইউসেফ আল মাসলামানি বলেছেন, ‘ফুটবলপ্রেমীদের জন্য আমরা বিনামূল্যের হেল্প লাইন খুলছি। প্রয়োজন হলে ১৬০০০ নম্বরে ফোন করে যে কেউ স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ নিতে পারবেন।’

বিশ্বকাপের কথা মাথায় রেখে আগেই কোভিড বিধি শিথিল করেছে কাতার সরকার। ১ নভেম্বর থেকে সে দেশে প্রবেশ করতে কোভিড পরীক্ষার রিপোর্ট প্রয়োজন হচ্ছে না। বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হচ্ছে না মাস্কও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *