নোয়াখালী চৌমুহনীতে রামচন্দ্র দেবের ৭৫তম তিরোভাব উৎসব

দেশজুড়ে

মে ১০, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ

রিপন মজুমদার নোয়াখালী প্রতিনিধি :
নোয়াখালীর বেগমগঞ্জ চৌমুহনীতে বুধবার (৮ মে) থেকে শ্রী শ্রী রামঠাকুর চন্দ্র দেবের সমাধিক্ষেত্রে তিন দিন বেবি শ্রী শ্রী ঠাকুর রামচন্দ্র দেবের ৭৫তম তিরোভাব উৎসব শুরু হয়েছে।

দেশ-বিদেশ থেকে আগত হাজার হাজার নারী-পুরুষ ভক্তের সমাগমের মধ্যে দিয়ে পুরো চৌমুহনী এলাকায় এখন উৎসবের আমেজ। আর হিন্দু সম্প্রদায়ের এ উৎসব কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে পালনের  লক্ষ্যে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

শ্রী শ্রী রাম ঠাকুরের পুরো নাম শ্রী কৈবল্য নাথ। জেলার সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই উৎসবে সারাদেশ ছাড়াও ভারত, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে।

বুধবার (৮মে) বিকেল থেকে আশ্রম প্রাঙ্গণে শুরু হয়েছে বেদবানি পাঠ, গঙ্গা আবাহন, দিন-রাত ঠাকুরের প্রসঙ্গে আলোচনা, নামযজ্ঞ সত্যনারায়ণ পূজা, আলোখ্য গীতি সহ বিভিন্ন অনুষ্ঠান। আজ শুক্রবার (১০মে) ভোর ৬টা থেকে ১১টা পর্যন্ত হাজার হাজার ভক্তরা ডাবের জল দিয়ে সমাধি স্নান করান। মধ্যে দিয়ে শেষ হবে এ উৎসব।

বিগত বছরে মহামারির ও সংখ্যালঘুদের উপর এবং মন্দির ভাঙচুর কারণে কারণে এ উৎসব ভালোভাবে হয়নি, নাম রক্ষার্থে কোনো রকম হলেও কোনো ভক্তের সমাগম হয়নি। তাই এবার এ উৎসবে দেশের দূর দূরান্ত থেকে আসা ভক্তরা যোগ দিতে পেরে খুশী। সবার একটাই প্রত্যাশা ব্যক্তির পাশাপাশি দেশ, সমাজের, পরিবারের শান্তি, উন্নতি ও মঙ্গল কামনা এ উৎসব শুধু দেশের নয়। দেশের বাইরের থেকেও ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে ভক্তরা এসেছেন এ উৎসবে। দু দেশের শান্তি ও মঙ্গল কামনা করেছেন ঠাকুরের কাছে সবাই।

উৎসব কমিটির সাধারণ সম্পাদক গৌতম সাহা বলেন, বিগত বছরের তুলনায় এবার ভক্তদের সমাগম বেশী হয়েছে। ঠাকুরের উৎসবের মধ্যে দিয়ে অসাম্প্রদায়িক দেশ গঠনে আবার তারা ঘুরে দাঁড়াবে।

নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ও পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, উৎসবে যে কোনো ধরণের বিশৃঙ্খলা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সাদা পোশাকধারী পুলিশের পাশাপাশি ২০০ শত জন মহিলা ও পুরুষ পুলিশ সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে রয়েছেন।

এছাড়া উৎসবে যে কোনো ধরণের বিশৃঙ্খলা এড়াতে সিসিটিভির ক্যামেরাসহ বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *