চাকরি হারানো শিখদের কাজে ফেরাচ্ছে কানাডা

আন্তর্জাতিক

জুলাই ৮, ২০২২ ৯:৩২ পূর্বাহ্ণ

কানাডায় এক নির্দেশনার আওতায় ১০০ শিখকে চাকরি হারাতে হয়েছিল। দেশটির টরন্টো শহরে নিরাপত্তাকর্মীদের ‘ক্লিন শেভ’ করার ওই নির্দেশনা কিছুটা শিথিল করা হচ্ছে। ফলে আবার কাজে যোগ দিতে পারছেন চাকরি হারানো শিখরা। খবর হিন্দুস্তান টাইমস।

একটি বিবৃতিতে জানানো হয়েছে, ধর্মীয় কারণে ওই নির্দেশনা শিথিলের আবেদন যারা করেছিলেন এবং একই কারণে নির্দেশনা না মানতে পারায় যাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল, তাদের চাকরিতে পুনর্বহাল করা হবে।

কানাডায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার পর টরন্টো শহরে নিরাপত্তাকর্মীদের জন্য এন-৯৫ মাস্ক বাধ্যতামূলক করা হয়। ওই মাস্ক ব্যবহারের জন্য ক্লিন শেভ বাধ্যতামূলক করে কর্তৃপক্ষ। যাতে মাস্ক ও মুখের মধ্যে কোনোভাবে ফাঁক না থেকে যায়। তবে ধর্মীয়কারণে অনেক শিখ দাড়ি কাটতে অস্বীকৃতি জানায়। পরে তাদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

এর পর কর্তৃপক্ষ শর্ত শিথিল করে আদেশ জারি করে। আদেশে বলা হয়, এ নির্দেশনা মানতে যাদের সমস্যা হচ্ছে তাদের ‘আন্ডার মাস্ক বেয়ার্ড কাভার’ ব্যবহার করতে হবে। এতে করে প্রথমে আঁটসাট একটি মাস্ক ব্যবহার করে দাড়ি ঢেকে ফেলতে হবে। তারপর ওই মাস্কের ওপর এন ৯৫ মাস্ক পরতে হবে।

শিখদের দাড়ি কাটার এ নির্দেশনার ফলে উদ্ভূত সমস্যার কথা প্রথম তুলেছিল বিশ্ব শিখ সংস্থা। পরিস্থিতির দ্রুত সমাধান চেয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছিল তাদের পক্ষ থেকে। এর পরেই এল এমন সিদ্ধান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *